আর নয় ডুবে মৃত্যু, সাঁতার শেখা হোক সামাজিক আন্দোলন

আর নয় ডুবে মৃত্যু, সাঁতার শেখা হোক সামাজিক আন্দোলন
সাঁতার ক্লাবের সেমিনার ও সনদ বিতরণ অনুষ্ঠানে বক্তারা

স্টাফ রিপোর্টার: সামাজিক বন্ধন কমে যাওয়ায়, অভিভাবকদের অসচেতনতা এবং তত্ত্বাবধানের অভাবে পানিতে ডুবে অনেক শিশু মৃত্যু বরণ করছে। পানিতে ডুবে মৃত্যুর কারণে আমরা উদাসীন জাতি হিসেবে নিজেকে পরিচিতি করতে যাচ্ছি। এখনই সময় আমাদেরকে ফিরে দাঁড়াতে হবে। আমরা যদি একটু সচেতন হই মৃত্যুর হার কমিয়ে আনতে পারি। স্কুলে ভর্তির সময় শিশুদেরকে পানিতে ডুবে মৃত্যুর ভয়াবহতা সম্পর্কে জানাতে হবে এবং শিশু জন্মের পাঁচ বছর পর শিশুদের সাঁতার শিখার ব্যবস্থা করতে হবে। ৫ বছরের নিচের শিশুদেরকে পারিবারিক ও সামাজিক তত্ত্বাবধানের মাধ্যমে তাদেরকে গভীর পানি থেকে দূরে রাখতে হবে।

সাঁতার ক্লাব আয়োাজিত গত ৭ সেপ্টেম্বর বহদ্দারহাট মেরিট বাংলাদেশ স্কুল এন্ড কলেজের অডিটোরিয়ামে “আর নয় ডুবে মৃত্যু” শীর্ষক সেমিনার ও সাঁতার ক্লাবের প্রশিক্ষণে ওয়াটার সেপটি অর্জনকারীদের মাঝে সার্টিফিকেট বিতরণ অনুষ্ঠানে বক্তারা একথা বলেন। অনুষ্ঠানে বিশিষ্ট সংগঠক নজরুল গবেষক, সাঁতার ক্লাবের সিনিয়ার সহ-সভাপতি এম এ সবুর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন বিশিষ্ট রাজনীতিবিদ চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সিনিয়র যুগ্ন সাধারণ সম্পাদক এম রেজাউল করিম চৌধুরী। সেমিনারে মূল প্রবন্ধ পাঠ করেন অনুষ্ঠানের মূখ্য আলাচক ও ক্লাব সভাপতি অ্যাডভোকেট জিয়া হাবীব আহসান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দৈনিক পূর্বকোণ এর সহকারী সম্পাদক আফসার মাহফুজ, ওসি পিবিআই এডমিন ওমর ফারুক, আবুল খায়ের গ্র“পের ডিজিএম মোহাম্মদ মাসুদ আলম। সাংবাদিক আবু ইউসুফের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন সাঁতার ক্লাবের কার্যকরী কমিটির সেক্রেটারি ওসমান জাহাঙ্গীর।

এতে আরো বক্তব্য রাখেন ক্রীড়া সাংবাদিক ও কবি মাহবুব উর রহমান, সাঁতার ক্লাবের অভিভাবক প্রতিনিধি ব্যবসায়ী মঈনুদ্দিন। সেমিনারে সাঁতারে ষাটের দশকের কৃতিত্ব অর্জনকারী বিশিষ্ট সাঁতারু বজল আহমদ, ক্রীড়া সাংবাদিক কবি মাহাবুবুর রহমান ও প্রধান অতিথিকে সাঁতারের ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য ক্রেস্ট প্রদান করা হয়। সাঁতার ক্লাবের প্রশিক্ষণ ক্যাম্পে ওয়াটার সেফটি অর্জনকারীদের শিক্ষার্থীর মাঝে সনদ বিতরণ করা হয়। অনুষ্ঠানে সার্র্বিক সহযোগিতা করেন সাঁতার ক্লাবের সাঁতারু দলের জুমান সাকিব, ইরফান, সরওয়ার, রায়হান, সাদাত শাহরিয়ার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*