যশোরের শার্শায় বাণিজ্যিকভাবে শরিফা ( মেওয়া ) ফলের চাষ শুরু বাজার মূল্য ভাল থাকায় কৃষক খুশি

যশোরের শার্শায় বাণিজ্যিকভাবে শরিফা ( মেওয়া ) ফলের চাষ শুরু
বাজার মূল্য ভাল থাকায় কৃষক খুশি

রাসেল ইসলাম, বেনাপোল প্রতিনিধি।

লিংক : যশোরের শার্শায় বাণিজ্যিকভাবে শরিফা ( মেওয়া ) ফলের চাষ শুরু হয়েছে। আম কাঁঠালের মৌসুম শেষ হলেই এ ফল বাজারে ওঠে তাই ক্রেতাদের কাছে এ ফলের চাহিদা বেশ। শরিফা ( মেওয়া ) চাষের উপর রিপোর্ট করেছেন আমাদের বেনাপোল প্রতিনিধি শিশির কুমার সরকার।

প্যাকেজ : শরিফা ( মেওয়া ) একটি অপ্রচলিত ও অপ্রধান ফল। আগে মানুষ বেশিরভাগ বসতবাড়ির আঙিনায় এ গাছ লাগাত। বাজার মূল্য ভাল থাকায় এবং ফলের চাহিদা মেটাতে শার্শায় বাণিজ্যিক ভাবে শরিফার ( মেওয়া ) চাষ শুরু হয়েছে। আমির হোসেন নামে এক কৃষক ৮ বিঘা জমিতে শরিফা ( মেওয়া ) চাষ করেছে। গাছগুলি সব বড় হয়ে উঠেছে। অধিকাংশ গাছে ফল এসেছে। ফুল ফোটার পর ৩ থেকে ৪ মাসের মধ্যে ফল পুষ্ট হয়। ফলগুলি গোলাকার এবং ওজন ১০০ গ্রাম থেকে ৩০০ গ্রাম পর্যন্ত। ফলগুলির ভিতরে খাবারযোগ্য সাদা ক্রিমের মত। খেতে মিষ্টি ও সুস্বাদু। প্রতিকেজি ফল বাজারে ৩৫০ থেকে ৪০০ টাকা দরে বিক্রি হয়। বাজার মূল্য ভাল থাকায় কৃষক বেশ খুশি। এচাষ দেখে অনেকে আগ্রহী হচ্ছে।
ভক্সপপ : ০৩, ০৪ , ০৫ ও ০৬ নং ফাইল।

শরিফা ( মেওয়া ) আমাদের দেশে একটি অপ্রচলিত ফল। এ ফলের অনেক পুষ্টি গুন আছে এবং এর বাজার মূল্য ভাল। আমরা চাষীদেরকে সবসময় অপ্রচলিত ফল চাষ করতে পরামর্শ প্রদান করে থাকি। কারণ এর আর্থিক মূল্য অনেক বেশি। কম খরচে অধিক লাভবান হওয়া যায়।
সিংক : হীরক কুমার সরকার, উপজেলা কৃষি অফিসার, শার্শা উপজেলা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*