রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করলেন জাতিসংঘের বিশেষ দুত ইয়াং হি লি

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করলেন জাতিসংঘের বিশেষ দুত ইয়াং হি লি
শ.ম.গফুর,উখিয়া(কক্সবাজার) প্রতিনিধি :: কক্সবাজার ও বান্দরবানে আশ্রিত রোহিঙ্গা সংকটের বর্তমান পরিস্থিতি সরেজমিনে পর্যবেক্ষণে তিনদিনের সফরে কক্সবাজারে অবস্থান করছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সংস্থার বিশেষ দূত ইয়াং হি লি।
সোমবার দুপুরে বিমানযোগে তিনি কক্সবাজার পৌঁছান। এরপর দুপুর ১টার দিকে বান্দরবানের নাইক্ষংছড়ির তুমব্রু কোনারপাড়া শূন্যরেখায় রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন তিনি। সেখানে সর্বশেষ পরিস্থিতি তুলে ধরেন রোহিঙ্গা নেতা দিল মোহাম্মদ।তুমব্রু সীমান্ত ক্যাম্পের রোহিঙ্গা নেতা দিল মোহাম্মদ বলেন, মিয়ানমার অনেকবার আমাদের এখান থেকে সরিয়ে দিতে চেয়েছে। আমরা সাহস হারায়নি। এখন নতুন করে খালে বাঁধ দিচ্ছে তারা। যা বাস্তবায়িত হলে বর্ষায় আমাদের ঝুপড়িঘর তলিয়ে যাবে। আমি মিয়ানমারের এসব অপতৎপরতার কথা ইয়াং হি লির নজরে আনার চেষ্টা করেছি।
সেখানে রোহিঙ্গা নেতা, মিয়ানমারে নির্যাতিত নারী ও শিশুদের সঙ্গে কথা বলে তাদের খোঁজখবর নেন ইয়াং হি লি। এ সময় রোহিঙ্গা এক শিশুকে কোলে নিয়ে আদর করেন হি লি। মিয়ানমারে নির্যাতিত এক রোহিঙ্গা নারীকে জড়িয়ে ধরে তাদের পাশে থাকার আশ্বাস দেন তিনি। পরিদর্শনকালে সীমান্তে দায়িত্বরত বিজিবি কর্মকর্তাদের সঙ্গে কথা বলে সীমান্তের বর্তমান পরিস্থিতি সম্পর্কে খোঁজখবর নেন হি লি।
রোহিঙ্গারা যাতে নিরাপদে আত্মমর্যাদার সঙ্গে নিজ দেশ মিয়ানমারে ফেরত যেতে পারে সে লক্ষ্যে হি লি কাজ করার আশ্বাস দিয়েছেন বলে জানান রোহিঙ্গা নেতা দিল মোহাম্মদ। রোহিঙ্গা সংকট সুষ্ঠু সমাধানে যাবতীয় সহযোগিতার আশ্বাসও দেন তিনি।এরপর উখিয়ার কুতুপালং ইউএনএইচসিআররের ট্রানজিট সেন্টার পরিদর্শন করেন হি লি। সেখানে অবস্থানরত রোহিঙ্গাদের সঙ্গে কথা বলে তাদের খোঁজখবর নেন।
তবে সাংবাদিকদের সঙ্গে কোনো কথা বলতে রাজি না হলেও কক্সবাজারে তিন দিনের সফর শেষে ঢাকায় আনুষ্ঠানিকভাবে প্রেস ব্রিফিং করবেন বলে জানান জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সংস্থার এই বিশেষ দূত।
রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনকালে নয় সদস্যের একটি প্রতিনিধি দল তার সফরসঙ্গী হিসেবে ছিলেন। এ সময় উখিয়ার ইউএনও নিকারুজ্জামান চৌধুরী,ওসি আবুল খায়েরসহ প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*