কে হচ্ছেন বাংলাদেশ আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক?

কে হচ্ছেন বাংলাদেশ আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক?

সিটিজি পোষ্ট নিউজ::  ওবায়দুল কাদের গত রবিবার ভোরবেলা আকস্মিকভাবে অসুস্থ হয়ে পড়েন। অসুস্থতার একদিন পরেই তাকে সিঙ্গাপুর নেওয়া হয়েছে। এই অবস্থায় প্রশ্ন উঠেছে আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক কে হচ্ছে ?

সাধারণত আওয়ামী লীগের সাধারন সম্পাদক ওবায়দুল কাদের যখন বিদেশ সফরে যান, তখন তিনি নিজেই কাউকে দায়িত্ব দিয়ে যান। কিন্তু বর্তমানে ওবায়দুল কাদের নিজেই অসুস্থ থাকায় তার অনুপস্থিতিতে দলের ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক কে হচ্ছেন তা নিয়ে আগ্রহ বাড়ছে।
উল্লেখ্য, ২০১৬ সাল থেকে আওয়ামী লীগের সাধারন সম্পাদকের দায়িত্ব পালন করছেন ওবায়দুল কাদের।

আওয়ামী লীগের গঠনতন্ত্রের ২৫.(১)-এর (গ) ধারায় বলা হয়েছে, সাধারন সম্পাদক কার্য উপলক্ষে অনুপস্থিত থাকিলে অনুপস্থিতকালের জন্য তার সমস্ত কার্য ও দায়িত্ব পালনের ভার নামের ক্রমানুসারে যুগ্ম সাধারন সম্পাদকের ওপর এবং যুগ্ম সাধারন সম্পাদকগণ অনুপস্থিত থাকলে তাহাদের দায়িত্ব ক্রমানুসারে বিভাগীয় সম্পাদকদের ওপর ন্যস্ত থাকিবে।

বাংলাদেশ আওয়ামীলীগের যুগ্ম সাধারন সম্পাদকগণের চার জনের মধ্যে এক নম্বরে রয়েছেন মাহবুব-উল-আলম হানিফ। ক্রমানুসারে যুগ্ম সাধারন সম্পাদকগণ-১. মাহবুব-উল-আলম হানিফ ২. ডা. দীপু মনি ৩. জাহাঙ্গীর কবির নানক ও ৪. আব্দুর রহমান।

গত বছরের এপ্রিলের মাঝামাঝি সময়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ভারত সফর করলে আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদকের দায়িত্ব দেয়া হয় খুলনা বিভাগীয় সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপনকে। ওবায়দুল কাদের ওই সময়ে ঢাকা ছাড়ার আগে অন্য নেতাদের সামনে মৌখিকভাবে এ দায়িত্ব দেন তাকে। আওয়ামী লীগের সাধারণ সম্পাদকসহ চারজন যুগ্ম সাধারণ সম্পাদকই ওই সময়ে দেশের বাইরে ছিলেন।সূত্রে জানা যায়, ওবায়দুল কাদের অসুস্থ হওয়ার পর আওয়ামী লীগ কীভাবে চলবে, আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের রুটিন কাজগুলো কে করবে কিংবা গুরুত্বপূর্ণ সাংগঠনিক দায়িত্বগুলো কে পালন করবে সেগুলো নিয়ে কোনো আলোচনাই হয়নি।

এ সম্পর্কে বাংলাদেশ আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক আ.ফ.ম বাহাউদ্দিন নাছিম বলেন, এ বিষয়ে যথাসময়ে গণমাধ্যমকে অবহিত করা হবে।

প্রসঙ্গত, ২০১৬ সালের ২৩ অক্টোবরে আওয়ামী লীগের ২০তম জাতীয় সম্মেলনের দ্বিতীয় দিনের কাউন্সিল অধিবেশনে সর্বসম্মতিক্রমে শেখ হাসিনা সভাপতি ও ওবায়দুল কাদের সাধারন সম্পাদক নির্বাচিত হন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*