বরুড়াকে অন্য কোন জেলার অধিনে নয় বরুড়াকে কুমিল্লা জেলার অধিনে অথবা আলাদা জেলার দাবিতে মানব বন্ধন কর্মসূচি অনুষ্ঠিত

বরুড়াকে অন্য কোন জেলার অধিনে নয় বরুড়াকে কুমিল্লা জেলার অধিনে অথবা আলাদা জেলার দাবিতে মানব বন্ধন কর্মসূচি অনুষ্ঠিত

সাকিব আল হেলাল।। কুমিল্লা জেলার অধিনে একটি প্রাচীনতম উপজেলার নাম বরুড়া।ইতিহাস ও ঐতিহ্যের লীলাভূমি লালমাই পাহাড়ের পাদদেশে সবুজ শ্যামল প্রকৃতি নিয়ে ১৯৪৮ সালের ২৪ মার্চ থানা হিসেবে ও ১৯৮৩ সালের ২৪মার্চ উপজেলা হিসেবে প্রতিষ্ঠিত হয় কুমিল্লার জেলার অন্যতম উপজেলা বরুড়া।বরুড়া উপজেলা জেলা সদর থেকে ২৬ দূরে অবস্থিত।এ উপজেলার উত্তরে বুড়িচং,দক্ষিনে লাকসাম,পূর্বে কুমিল্লা সদর ও পশ্চিমে চাঁদপুরের কঁচুয়া উপজেলা।এ উপজেলার আয়তন ২৪২ বর্গ কিলোমিটার,মোট জনসংখ্যা ৪,০৫,৬১১ জনসংখ্যার ঘনত্ব ১৪৩৫ জন,পৌরসভা ১টি,১৬টি ইউনিয়ন পরিষদ ,৩৩৫ টি গ্রাম নিয়ে গঠিত বরুড়া উপজেলা।
সাম্প্রতিক সময়ে কুমিল্লাকে বিভাগ আলোচনায় আসলে লাকসাম উপজেলাকে জেলা ঘোষনার দাবী উঠে।যদি লাকসামকে জেলা ঘোষনা করা হয় তাহলে বরুড়া উপজেলা হবে লাকসাম জেলার অধিনে।আর বরুড়াকে লাকসাম জেলার অধিনে হলে মেনে নিতে পারবে না বরুড়া উপজেলার জনগন। বরুড়া উপজেলার সচেতন জনগনের দাবী কুমিল্লা জেলার অধিনে বরুড়াকে রাখতে হবে তা না হলে বরুড়াকে আলাদা জেলা ঘোষনা করতে হবে ।তবে কখনোই লাকসাম জেলার অধিনে বরুড়াকে মেনে নেওয়া হবে না।তারই প্রেক্ষিতে বৃহস্পতিবার সকাল ১০টায় বরুড়া রক্ষা অধিকার পরিষদের উদ্যেগে কুমিল্লার প্রানকেন্দ্র কান্দিরপাড় পূবালী চত্বরে এক মানববন্ধন অনুষ্ঠিত হয়।এসময় বরুড়ার সূর্য সন্তানেরা সংক্ষিপ্ত বক্তব্য রাখতে গিয়ে বলেন,বরুড়াকে কখনোই লাকসাম জেলার অধীনে দেওয়া হবে না,বরুড়াকে কুমিল্লা জেলার অধিনে অথবা আলাদা জেলা ঘোষনা করতে হবে,এটাই বরুড়াবাসীর প্রানের দাবী”।
এসময় বরুড়া উপজেলার সচেতন জনগন ও গন্যমান্যব্যাক্তিবর্গসহ ইলেকট্রনিক,প্রিন্ট ও অনলাইন মিডিয়ার সাংবাদিকগন উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*