উখিয়ায় রোহিঙ্গাদের স্থানান্তর প্রক্রিয়া জানতে জাতিসংঘ মহাসচিবের বিশেষ দুত বার্গনার

উখিয়ায় রোহিঙ্গাদের স্থানান্তর প্রক্রিয়া জানতে জাতিসংঘ মহাসচিবের বিশেষ দুত বার্গনার

শ.ম.গফুর,উখিয়া,কক্সবাজার: দুইমাসের মাথায় জাতিসংঘ মহাসচিবের মিয়ানমার বিষয়ক বিশেষ দূত ক্রিস্টিন এস বার্গনার ফের কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন। এ সময় তার সাথে ছিল ৫ সদস্যের একটি প্রতিনিধি দল।
রোববার (৩১ মার্চ) দুপুরে তিনি উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন।জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, রোহিঙ্গাদের ভাসানচরে স্থানান্তর প্রক্রিয়া দেখতে তিনি কুতুপালং ক্যাম্পে পরিদর্শনে আসেন। ক্যাম্প ঘুরে এসে প্রশাসনের উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের সাথে আলোচনা করবেন তিনি।

শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার আবুল কালাম বলেন, ‘তিনি (ক্রিস্টিন এস বার্গনার) রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে গিয়েছেন। আগামীকাল আমার সাথে একটি বৈঠক করার রয়েছে।’
উল্লেখ্য, দুই মাসের মাথায় আবারও রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে এসেছেন এ মিয়ানমার বিষয়ক দূত। দুই মাস আগে তিনি এক সফরে এসে রোহিঙ্গাদের সাথে কথা বলেন। এবারও তিনি স্থানান্তরের বিষয়ে কথা বলেছিলেন রোহিঙ্গাদের সাথে।আবারো রোহিঙ্গা সংকটে,
রোহিঙ্গাদের স্থানান্তরের পরিস্থিতি জানাবেন জাতিসংঘে।তার আগে জানুয়ারিতে তিনি প্রায় ১২ দিন মিয়ানমার কাটান। ক্রিস্টিন শ্রেনার বার্গনার বরাবরই রোহিঙ্গা প্রত্যাবাসনে বাংলাদেশ ও মিয়ানমার পারস্পরিক সহযোগিতা জোরদারের তাগিদ দেন। রাখাইন রাজ্যে আস্থা ফিরিয়ে আনতে তিনি সেখানে সব জনগোষ্ঠীর সহাবস্থান এবং জীবিকার সুযোগ নিশ্চিত করার তাগিদও দিয়ে চলেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*