জামালপুরে ব্রহ্মপুত্র সেতুতে অতিরিক্ত টোল আদায়ের প্রতিবাদে মানববন্ধন

জামালপুরে ব্রহ্মপুত্র সেতুতে অতিরিক্ত টোল আদায়ের প্রতিবাদে মানববন্ধন
রোকনুজ্জামান সবুজ, জামালপুর ঃ জামালপুর-শেরপুর ব্রহ্মপুত্র নদের উপর সেতুতে অতিরিক্ত টোল আদায়ের প্রতিবাদে সড়ক অবরোধ করে মানববন্ধন করেছে যানবাহন চালক ও শ্রমিকরা। এ উপলক্ষে সোমবার দুপুরে সেতুতে প্রতিবাদ সমাবেশের আয়োজন করা হয়। সমাবেশ চলা কালে প্রায় ২ ঘন্টা জামালপুর-শেরপুর সড়কের সকল যান চলাচল বন্ধ হয়ে যায়। বিক্ষোভ সমাবেশে বক্তব্য দেন টোল আদায় কারীর সাবেক ইজারাদার আকব আলী, মেক্সি লেগুনা মালিক সমিতি সদস্য সোলায়মান হোসেন লালু, ট্রাক মিনি ট্রাক সমিতির ট্রেজারার শাহপরান ও যান চালক শাহজাহান মিয়া প্রমুখ। বক্ততারা বলেন বোঝাই মাইক্রোবাসে জামালপুর-শেরপুর সেতু পারাপার হতে সরকারী নিয়ম অনুযায়ী ৪০ টাকা ভাড়া নেয়ার কথা থাকলেও সেখানে দায়িত্ব প্রাপ্ত টোল আদায় কারী প্রতিষ্ঠান মীর ট্রেডার্সের সত্ত্বাধিকারী দেলোয়ার হোসেন ও তার দায়িত্বপ্রাপ্তরা সেখানে নিচ্ছে ৭৫ টাকা। মিনি বাস বোঝাই পারাপারে সরকারী নিয়ম ৩৫ টাকা, সেখানে নিচ্ছে ১০০ টাকা, কৃষিকাজে ব্যবহৃত যান ৬০ টাকা সেখানে নিচ্ছে ১০০ টাকা। এ ভাবে প্রতিটি যানবাহন পারাপারে ওই প্রতিষ্ঠান নিয়ম বর্হিভূত ভাবে অতিরিক্ত টাকা আদায় করে যাচ্ছে। যা দেখার কেউ নেই্।
এ ব্যাপারে টোল আদায় কারী প্রতিষ্ঠান মীর ট্রেডার্সের দায়িত্ব প্রাপ্ত সাইদুল ইসলাম বলেন এর আগে টোল আদায়ের দায়িত্বে ছিলেন আকব আলী। এ বছর জামালপুর-শেরপর সেতুর টোল আদায়ের দায়িত্ব পাননি বলে নানা অভিযোগ আমাদের বিরুদ্ধে চালিয়ে যাচ্ছে। তিনি আরও বলেন, তার সময়কালে হেভী ট্রাক পারাপারে ১৭০ টাকা নেয়া হতো। এখনো হেভী ট্রাক পারাপারে ১৭০ টাকা নেওয়া হয়। অতিরিক্ত নেয়া হয় না বলে জানান।
এ ব্যাপারে সড়ক ও জনপথ অধিদপ্তরে লিখিত অভিযোগ করেও যানবাহন চালকরা কোন প্রতিকার পাচ্ছেন না। তাই শ্রমিকরা অতিরিক্ত টোল আদায়ের প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করে। শ্রমিকদের দাবী এই সেতুর টোল দীর্ঘ দিন যাবত আদায় করা হচ্ছে। অবিলম্বে টোল আদায় বন্ধ করতে সরকারের প্রতি আহবান জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*