ধানের মূল্য কমে যাওয়া গ্রহণযোগ্য নয়: কৃষিমন্ত্রী

ধানের মূল্য কমে যাওয়া গ্রহণযোগ্য নয়: কৃষিমন্ত্রী

আবদুর রাজ্জাক,বিশেষ প্রতিনিধি: কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, এ বছর ধানের মূল্য অস্বাভাবিকভাবে কমে যাওয়া সরকারের নিকট কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। এই অবস্থা উত্তরণে সরকারের সর্বাত্মক প্রচেষ্টা অব্যাহত আছে।আজ বৃহস্পতিবার (৩০ মে) দুপুরে সচিবালয়ে কৃষি মন্ত্রণালয়ের সভা কক্ষে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।
কৃষিমন্ত্রী বলেন, এ বছর বোরো মৌসুমে ধানের মূল্য অস্বাভাবিকভাবে কমে যায়। যা কোনোভাবেই সরকারের কাম্য নয়। কৃষক কঠোর পরিশ্রম করে তার সকল সম্পদ বিনিয়োগ করে ফসল উৎপাদন করে। তাদের উৎপাদিত পণ্যের ন্যায্য মূল্য পাওয়া উচিত।
মন্ত্রী বলেন, সমস্যা সমাধানের জন্য সরাসরি কৃষকদের কাছ থেকে পর্যাপ্ত পরিমাণ ধান ক্রয় করা হবে। চালের আমদানী শুল্ক ২৮ ভাগ থেকে বাড়িয়ে ৫৫ ভাগ শুল্ক আরোপ করা হয়েছে।
তিনি বলেন, কৃষক পর্যায়ে উৎপাদন ব্যয় কমানোর মাধ্যমে কৃষিকে লাভজনক করতে কৃষি মন্ত্রণালয় বিভিন্ন কার্যক্রম গ্রহণ করেছে। এরমধ্যে নন ইউরিয়া সারসহ অন্যান্য উপকরণের প্রণোদনা বৃদ্ধি, সেচ এর কার্যক্ষমতা বৃদ্ধিসহ ব্যয় কমানোর উদ্যোগ নেয়া হবে। এ ক্ষেত্রে প্রয়োজনে প্রণোদনা আরো বৃদ্ধি করা হবে।
শ্রমিক সংকট নিরসনে যান্ত্রিকীকরণে বরাদ্দ বাড়ানো হবে বলে জানিয়ে মন্ত্রী বলেন, ইতোমধ্যে কৃষি মন্ত্রণালয়ের বিগত অর্থবছরের রাজস্ব বাজেট বরাদ্দ ভর্তুকি খাতের তিন হাজার কোটি টাকা যান্ত্রিকীকরণের খাতে ব্যয় করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইতোমধ্যে সে মোতাবেক প্রকল্প প্রণয়ন করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*