মানিকছড়িতে কারিতাস’র উদ্যোগে বিশ^ পরিবেশ দিবস পালিত

মানিকছড়িতে কারিতাস’র উদ্যোগে বিশ^ পরিবেশ দিবস পালিত
মো. ইসমাইল হোসেন, মানিকছড়ি (খাগড়াছড়ি) প্রতিনিধি:- “বায়ু দুষন রোধ করি,বাসযোগ্য ভবিষ্যত গড়ি” এই প্রতিপাদ্যকে সামনে রেখে মানিকছড়িতে কারিতাস এগ্রো-ইকোলজি প্রকল্প’র উদ্যোগে ও উপজেলা প্রসাশনের সহযোগীতায় ২০ জুন বৃহস্পতিবার বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে উপজেলা চত্তর থেকে র‌্যালী বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে অফিসার্স ক্লাবে সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
মাঠ সহায়ক জীবন্ত তালুকদার’র সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, কারিতাস,পেপ প্রকল্পের মাঠ কর্মকর্তা মো. সোলায়মান। প্রধান অথিতি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা কৃষি কর্মকর্তা মো. নাজমুল ইসলাম মজুমদার।
প্রধান অতিথির বক্তব্যে কৃষি কর্মকর্তা মো. নাজমুল হাসান মজুমদার বলেন, আগামী প্রজন্মের জন্য বাসযোগ্য পরিবেশ সৃষ্টি করতে হলে অবশ্যই বেশি করে গাছ লাগাতে হবে। পরিবেশ দূষনের ফলে জলবায়ুর পরিবর্তন হচ্ছে এতে দেখা যাচ্ছে অতি বর্ষনের ফলে পাহাড় ভাঙ্গার সম্ভাবনা বেশি রয়েছে। পরিবেশ বিপর্যয়ের হাত থেকে প্রকৃতিকে রক্ষা করতে বেশি পরিমানে গাছ লাগানোর আহব্বান জানান।
সভাপতির বক্তব্যে মাঠ কর্মকর্তা সোলায়মান বলেন, গাছ আমাদের আক্সিজেন দেয় এবং ক্ষতিকর কার্বন ডাই-অক্সাইড শোষন করে নেয়। মানুষের সাথে গাছপালা এবং প্রকৃতির যে সম্পর্ক তা আমরা নিজেরাই নষ্ট করছি। সেজন্য অন্তত বাড়ির প্রতিটি সদস্যকে এই মৌসুমে বিভিন্ন ফলজ,বনজ ও ঔষধি গাছ লাগিয়ে পরিবেশ ও জীব বৈচিত্র্যকে রক্ষার উধার্থ আহব্বান জানান।
আলোচনা সভা শেষে উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের হাতে বিভিন্ন প্রজাতির গাছ তুলেদেন অতিথিরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*