হাটহাজারীতে রেললাইনে ঝুঁকিপূর্ণ পশুর হাট!

হাটহাজারীতে রেললাইনে ঝুঁকিপূর্ণ পশুর হাট!

হাটহাজারী প্রতিনিধি: চট্টগ্রাম হাটহাজারী উপজেলার হাটহাজারী রেলস্টেশন এলাকায় রেললাইনের ওপরেই বসেছে কোরবানির পশুর হাট। ঝুঁকিতে বেচা-কেনা করছেন ক্রেতা-বিক্রেতারা, আশঙ্কা রয়েছে দুর্ঘটনার। বাজারের অন্যত্র জায়গা থাকলেও রেল কর্তৃপক্ষের কোনো অনুমতি না নিয়ে রেললাইনের সিগন্যালঘেঁষে অবৈধভাবে হাটটি বসিয়েছেন ইজারাদার।

সরেজমিনে দেখা গেছে, বিক্রেতারা সিগন্যাল, রেলের স্লিপার বা পয়েন্টের চাবির সঙ্গে গরু বেঁধে বিক্রি করছেন। অনেকে আবার গরু নিয়ে আয়েশ করে বসেছেন রেললাইনের ওপরেই। ট্রেন এলে শুরু হচ্ছে ছুটোছুটি। ক্রেতারা জানান, আতঙ্কের মধ্যেই গরু কেনার চেষ্টা করছেন তারা।

রেলের জায়গায় বসানো হাটটি অনুমতিবিহীন ও অবৈধ বলে অভিযোগ উঠেছে। স্থানীরা বলেন, ‘এটি ঠিক নয়, যেকোনো সময় দুর্ঘটনা ঘটতে পারে। তবে বাজারের কোথাও জায়গা না থাকায় ইজারাদারের কথায় বাধ্য হয়েই রেললাইনের ওপরে গরু বিক্রি করছি’।

রেললাইনের পয়েন্ট বদলানোর চাবির সঙ্গে গরু বেঁধে রেখেছিলেন এক বিক্রেতা গরু বিক্রির জন্য। ছবি তুলতেই তড়িঘড়ি করে করে বাঁধন খুলে ফেলেন। তিনি এ প্রতিবেদককে বলেন, ‘জায়গা না পেয়ে এমনটি করেছি। তবে ট্রেন আসার শব্দ শুনলেই সরে যাবো’।

গরু কিনতে আসা জমিস উদ্দিন বলেন, ‘বাজারের ভেতরে জায়গা থাকলেও রেললাইনের ওপরে বাজার বসেছে। এখানে ভালো ভালো গরুগুলো রাখা হয়েছে। তাই ঝুঁকি নিয়েই রেললাইনের ওপরে কিনতে এসেছি’।

প্রশাসন বা রেল কর্তৃপক্ষ ব্যবস্থা নিলে এমনটি হতো না বলেও দাবি তার।

রেলস্টেশন মাস্টার মো: জয়নাল আবেদীন বলেন, ‘আমি কোনো অনুমতি দেইনি। ইজারাদারকে বলেছি, বসিয়েছেন, ভালো কথা। তবে দুর্ঘটনা ঘটলে কে দায়িত্ব নেবে?’

থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বেলাল উদ্দীন জাহাংগীর জানান, ‘বিষয়টি আমার জানা ছিল না। খোঁজ নিয়ে আইনগত ব্যবস্থা নেবো’।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*