বঙ্গবন্ধু বাংলাদেশ স্বাধীনতা একই সূত্রে গাঁথা ও অবিচ্ছেদ্য অংশ

জাতীয় শোক দিবসের আলোচনায় বক্তারা
বঙ্গবন্ধু বাংলাদেশ স্বাধীনতা একই সূত্রে গাঁথা ও অবিচ্ছেদ্য অংশ


স্টাফ রিপোর্টার৷  বঙ্গবন্ধু বাংলাদেশ স্বাধীনতা একই সূত্রে গাঁথা ও অবিচ্ছেদ্য অংশ। বাঙালির পরাধীনতার শেকল ভাঙ্গার স্বপ্ন বুননে ও মাথা উঁচু করে দাঁড়াবার পথ তৈরিতে মহানায়কের ভূমিকায় যিনি কাজ করেছেন তিনিই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান। বাংলা, বাঙ্গালি ও স্বাধীনতার বরপুত্র বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান। বঙ্গবন্ধুকে অস্বীকার করে কখনও বাঙ্গালি হওয়া যায় না। কারণ বঙ্গবন্ধু বাংলাদেশ স্বাধীনতা একই সূত্রে গাঁথা ও অবিচ্ছেদ্য অংশ। জাতীয় শোক দিবসের আলোচনায় বক্তারা এ কথা বলেন।
বাংলাদেশ মানবাধিকার এসোসিয়েশনের উদ্যোগে জাতীয় শোক দিবস ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ৪৪তম শাহাদাত বার্ষিকী উদযাপন উপলক্ষে আলোচনা সভা গত ১৯ আগস্ট বিকাল ৪টায় নগরীর কোর্ট হিলস্থ কার্যালয়ে সংগঠনের চেয়ারম্যান অধ্যাপক এড. কামরুন নাহার বেগমের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ বার কাউন্সিলের সাবেক সদস্য ও চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি এড. মাহবুব উদ্দিন আহমদ। প্রধান আলোচক ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও সংগঠনের সাধারণ সম্পাদক ড. জিনবোধি ভিক্ষু।
সভায় বক্তারা বলেন, ভাষা আন্দোলন থেকে স্বাধীনতা পর্যন্ত সকল আন্দোলন সংগ্রামে যিনি সবসময়ে সামনেই থাকতেন তিনিই বঙ্গবন্ধু। বাংলাদেশ বঙ্গবন্ধুর স্বপ্নের সোপান। বঙ্গবন্ধুকে যতবেশী জানা যাবে তত বেশি বাংলাদেশকে জানা যাবে।
সভায় সংগঠনের প্রচার সম্পাদক স.ম জিয়াউর রহমানের সঞ্চালনায় বক্তব্য রাখেন এড. লুৎফুন নাহার বকুল, এড. শরীফা নার্গিস কণা, এড. বিবি আয়েশা, সি.আর বিধান বড়–য়া, ডা: মো: জামাল উদ্দিন, বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিব উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শহীদুল ইসলাম (সালাম), মাসুমা কামাল আঁখি, মো: গোলাম রহমান, আওয়ামীলীগ নেতা একরামুল হক বাবুল।
সভাপতির বক্তব্যে অধ্যাপক এড. কামরুন নাহার বেগম বলেন, বাঙালি জাতি ও বাংলাদেশ যতদিন থাকবে ততদিন বঙ্গবন্ধু ইতিহাসের পাতায় প্রজন্ম থেকে প্রজন্মান্তরে বেঁচে থাকবেন। স্বাধীনতা বিরোধীরা জীবিত বঙ্গবন্ধুকে হত্যা করে ইতিহাসকে কলংকিত করেছে। এ কলংক কখনো শোধিবার নয়।
আলোচনা সভা শেষে বঙ্গবন্ধু সহ ১৫ আগস্ট নিহত সকল শহীদদের আত্মার মাগফেরত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*