মাতৃভাষার মর্যাদা দানে কবি সাহিত্যিক ও সাংস্কৃতিক সেবীদের অবদান যুগে যুগে স্মরণীয়

ত্রিদেশীয় সাহিত্য সম্মেলনে লায়ন হাকিম আলি
মাতৃভাষার মর্যাদা দানে কবি সাহিত্যিক ও সাংস্কৃতিক সেবীদের অবদান যুগে যুগে স্মরণীয়

কুতুব উদ্দিন রাজু,চট্টগ্রাম: ভারত বাংলাদেশ নেপাল ইতিহাস মঞ্চ ভারত শাখার আয়োজনে ত্রিদেশীয় আন্তর্জাতিক সাহিত্য সম্মিলন ২০১৯ এ প্রধান অতিথি বক্তব্যে ডায়মন্ড সিমেন্ট লিঃ এর পরিচালক লায়ন হাকিম আলি বলেছেন, মাতৃভাষার মর্যাদা দানে স্ব-স্ব দেশের কবি সাহিত্যিক ও সাংস্কৃতিক সেবীদের অবদান যুগে যুগে স্মরণীয়। প্রিয় মাতৃভাষাকে মর্যাদা দান ও চর্চায় নব প্রজন্মকে এগিয়ে আনতে সাহিত্যে সাংস্কৃতি সেবীদের ভূমিকা প্রশংসনীয়। জাতিগতভাবে প্রত্যেকের মাতৃভাষা নিজেদের কাছে অতি পবিত্র। মাতৃভাষাকে রক্ষা করা আমাদের নৈতিক দায়িত্ব। পৃথিবীতে স্ব-স্ব মাতৃভাষাকে অবহেলার কারণে অনেক ভাষা আজ বিলুপ্ত হয়েছে। ভারত বাংলাদেশ নেপাল ইতিহাস মঞ্চ মাতৃভাষা মর্যাদা দানে সাহিত্যে সম্মেলনের মাধ্যমে প্রশংসিত আয়োজন করেছেন। আয়োজকরা ধন্যবাদ পাওয়ার যোগ্য। তিনি ভারত বাংলাদেশ নেপারের কবি সাহিত্যিকদের মাতৃভাষা রক্ষার পবিত্র দায়িত্ব পালনে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানান।
গত ২৩ শে আগস্ট ২০১৯ ভারত বাংলাদেশ নেপাল ইতিহাস মঞ্চের আন্তর্জাতিক সাহিত্যে সম্মেলন গড়িয়াস্থ আজাদ হিন্দ পাঠাগার মঞ্চে সংগঠনের সভাপতি প্রবীন সাহিত্যিক ও শিক্ষাবিদ শ্রী প্রবুদ্ধ ঘোষ এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ডায়মন্ড সিমেন্ট লিঃ এর পরিচালক শিক্ষানুরাগী ও সমাজকর্মী লায়ন আলহাজ্ব হাকিম আলি। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বিশেষ অতিথি হিসেবে আলোচনায় অংশগ্রহণ করেন, ভারতের প্রখ্যাত কবি ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব বরুণ চক্রবর্তী, বাংলাদেশ ভারত নেপাল ইতিহাস মঞ্চের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক সোহেল মুহাম্মদ ফখরুদ-দীন, বিশিষ্ট মানবাধিকার সংগঠক এম.এ মারুফ, ডায়মন্ড সিমেন্ট লিঃ এর ডিজিএম মোঃ অবদুর রহিম, সংগঠনের ভারত শাখার সাধারণ সম্পাদক কবি তারকনাথ দত্ত, কবি রূপকুমার পাল, কবি সংকর হালদার, টুম্পা পাত্র, জয়শ্রী দাস, মিলন মাইতি, ড. সুবোধ দাস, শ্রী সান্তনু মুখার্জি, তারক সাহা, সাহিত্যশ্রীখ্যাত কবি হরেন্দ্র নাথ যোতিসশাস্ত্রী, সমাজ কর্মী শঙ্কর হালদার, শ্রাবনী কুন্ডু শ্রী তারকনাথ দত্ত, বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী শিক্ষক বীরেন লাহিড়ী, ঝারখন্ড থেকে বিশিষ্ট সমাজ কর্মী সুবীর দাস, শিলিগুড়ি থেকে কবি সাংবাদিক শ্রীমতি সুলেখা সরকার ও বিশিষ্ট বাচিক শিল্পী সর্বানি দত্ত প্রমুখ।
সভার শুরুতে ভারত বাংলাদেশ ও নেপালের জাতীয় সংগীত প্রদর্শন করা হয়। সভায় বাংলাদেশ ভারত ও নেপাল থেকে আগত অতিথিদের সম্মাননা স্মারক উপহার দেওয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*