বীরগঞ্জ পল্লীতে নানা সমস্যায় ব্যাহত হচ্ছে শিক্ষা কার্যক্রম

বীরগঞ্জ পল্লীতে নানা সমস্যায় ব্যাহত হচ্ছে শিক্ষা কার্যক্রম

মোঃ তোফাজ্জল হায়দার, (বীরগঞ্জ) দিনাজপুর প্রতিনিধিঃ শিক্ষার্থী পর্যাপ্ত থাকলেও প্রয়োজনের তুলনায় নেই শিক্ষক ও শ্রেণিকক্ষ। ফলে শিক্ষার্থী ঝড়ে পড়ছে, শিক্ষা কার্যক্রম ব্যাহত হচ্ছে দিনাজপুরের বীরগঞ্জ পল্লীতে। যেখানে আজও লাগেনি উন্নয়নের ছোয়া।
বীরগঞ্জ পল্লীতে শ্রেণিকক্ষ সংকটের কারণে স্কুলের অফিস কক্ষে নেওয়া হচ্ছে ক্লাস।
এক বেঞ্চে গাদাগাদি করে বসতে হয় শিক্ষার্থীদের। এতে বিঘ্নিত হচ্ছে শিক্ষার পরিবেশ।
বীরগঞ্জ উপজেলার শতগ্রাম ইউপি’র রাংঙ্গালীপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দীর্ঘদিন ধরে শিক্ষক ও আসন সংকটে শিক্ষার এ অবস্থা বিরাজ করছে। নতুন ভবন বরাদ্দ না পাওয়ায় শ্রেণিকক্ষের মারাত্মক সংকট সৃষ্টি হয়েছে।
জানা যায়, রাংঙ্গালীপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৪ জন শিক্ষক এবং ২৫৯ জন শিক্ষার্থী রয়েছে। এই স্কুলের অফিস কক্ষসহ ২টি ঘর এবং আরেকটি টিনশেড ঘর রয়েছে।
রাংঙ্গালীপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. ফজলুল হক জানান, প্রাক-প্রাথমিক শিশুদের ক্লাস নিতে হয় অফিস কক্ষে। প্রথম ও তৃতীয় শ্রেণির ক্লাশ নিতে হয় বেড়ার ঘরে।
বর্ষার সময় এবং রোদে শিক্ষার্থীদের এখানে ক্লাস করতে কষ্ট হয়। রোদের তাপে শিশুরা বসে থাকতে পারে না। আবার বৃষ্টির দিন পানিও পড়ে কোন কোন স্থানে। এই স্কুলে বর্তমানে আমিসহ ৪ জন শিক্ষক এবং ২৫৯ জন শিক্ষার্থী রয়েছে। এসব সংকটের কথা সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানানো হলেও এখন পর্য়ন্ত কোনো নজরে আনে নি কর্তৃপক্ষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*