মোপলেস এর উদ্যোগে বাংলা চলচ্চিত্রের প্রয়াত পাঁচজন জনপ্রিয় নায়ক এর স্মরণানুষ্ঠান অনুষ্ঠিত

মোপলেস এর উদ্যোগে বাংলা চলচ্চিত্রের প্রয়াত পাঁচজন জনপ্রিয় নায়ক এর স্মরণানুষ্ঠান অনুষ্ঠিত

বিশেষ প্রতিনিধিঃ  মোরা পত্র লেখক সমাজ (মোপলেস) চট্টগ্রাম এর উদ্যোগে ৫ সেপ্টেম্বর ২০১৯ বৃহস্পতিবার সন্ধ্যায় কদমমোবারক এম.ওয়াই উচ্চ বালক-বালিকা বিদ্যালয়ে বাংলা চলচ্চিত্রের পাঁচজন জনপ্রিয় নায়ক প্রয়াত রহমান, বুলবুল আহমদ, জাফর ইকবাল, মান্না, সালমান শাহ্কে নিবেদিত স্মরণানুষ্ঠান অনুষ্ঠিত হয়। গান-কবিতা-কথামালা দিয়ে সাজানো অনুষ্ঠানে শিল্পী ও সংগীত পরিচালক অচিন্ত্য কুমার দাশ’র পরিচালনায় সংগীত পরিবেশন করেন গণসংগীত শিল্পী হানিফুল ইসলাম চৌধুরী, শিল্পী নারায়ণ দাশ, শিল্পী কাকলী দাশগুপ্তা। কবিতা আবৃত্তি করেন নন্দিত আবৃত্তি শিল্পী শবনম ফেরদৌসী ও সোমা মুৎসুদ্দী। সজল দাশ এর সঞ্চালনায় স্মরণানুষ্ঠানে শিক্ষক ও সংগঠক বাবুল কান্তি দাশ এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাতকানিয়া পৌরসভার মেয়র, কবি ও রাজনীতিবিদ মোহাম্মদ জোবায়ের। আলোকিত অতিথি ছিলেন নাগরিক অধিকার সংগ্রাম পরিষদের সভাপতি ও কবি জাহাঙ্গীর আলম চৌধুরী।
উদ্বোধক ছিলেন আবৃত্তিকার ও মিডিয়া ব্যক্তিত্ব সজল চৌধুরী। প্রধান আলোচক ছিলেন বঙ্গবন্ধু সাহিত্য একাডেমির পরিচালক মো: জসিম উদ্দীন চৌধুরী। বিশেষ আলোচক ছিলেন বীর মুক্তিযোদ্ধা লিয়াকত হোসেন, বীর মুক্তিযোদ্ধা এম.এ. সালাম, মানবাধিকার সংগঠক মতিউর রহমান সৌরভ, বিজয়’৭১ এর প্রতিষ্ঠাতা সংগঠক ডা: আর.কে রুবেল, শিক্ষক বিজয় শংকর চৌধুরী, মো: সেলিম হোসেন, সাংবাদিক ওচমান জাহাঙ্গীর, কবি আসিফ ইকবাল, অধ্যক্ষ রতন দাশগুপ্তা, সংগঠক এম. নুরুল হুদা চৌধুরী, সাংবাদিক কামাল হোসেন। স্বাগত বক্তব্য রাখেন মোপলেস এর প্রতিষ্ঠাতা সভাপতি সজল দাশ, উপস্থিত ছিলেন শিক্ষক দুলাল বড়–য়া, কে.এইচ.এম তারেক, রাকিব হাসান খাঁন রিপন, মনজুর মোরশেদ, প্রিয়াংকা মন্ডল, মো: ছবির আহমদ প্রমুখ। প্রধান অতিথি মেয়র মোহাম্মদ জোবায়ের বলেন, মোপলেস এর উদ্যোগে প্রয়াত পাঁচজন জনপ্রিয় নায়ক রহমান, বুলবুল আহমদ, জাফর ইকবাল, মান্না, সালমান শাহ্কে নিবেদিত অনুষ্ঠানটি খুবই তাৎপর্য বহন করে। তাঁরা তাঁদের স্বীয় অভিনয় দিয়ে কোটি দর্শকের হৃদয়ে জায়গা করে নিয়েছেন। যতদিন বাংলা চলচ্চিত্র থাকবে ততদিন তাঁদের নাম সবার হৃদয়ে চিরজাগরুক থাকবে। প্রয়াত পাঁচজন নায়কই ছিলেন চলচ্চিত্র আকাশের উজ্জ্বল ধ্রুবতারা। যে তারার শিখা জ্বলবে অনন্তকাল। তাঁদের মৃত্যু নেই।
আলোকিত অতিথি জাহাঙ্গীর আলম চৌধুরী বলেন, প্রয়াত পাঁচজন নায়ক বাংলা চলচ্চিত্র ভা-ারকে সমৃদ্ধ করে গেছেন তাঁদের অভিনয়ের মাধ্যমে। তিনি তাঁদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন সাথে সাথে মোপলেস এর কর্মকর্তাদের ধন্যবাদ জানান এ ধরণের অনুষ্ঠানের আয়োজন করার জন্য। গুণীজনদের শ্রদ্ধা জানিয়ে মোপলেস কর্মকর্তারাই বারে বারে সম্মানিত হচ্ছে। উদ্বোধক সজল চৌধুরী বলেন, নায়ক রহমান অসংখ্য উর্দু ও বাংলা ছবিতে অভিনয় করেছেন। তাঁর জনপ্রিয়তা ছিল অনেকের কাছে ঈর্ষনীয়। বুলবুল আহমদ ‘সীমানা পেরিয়ে’, ‘মহানায়ক’, ‘বধূ বিদায়’ সহ জনপ্রিয় ছবিতে অভিনয় করেছেন। জাফর ইকবাল, মান্না ও সালমান শাহ্ অসংখ্য দর্শকপ্রিয় ও ব্যবসা সফল ছবিতে অভিনয় করে চলচ্চিত্র প্রেমিদের হৃদয়ে জায়গা করে নিয়েছেন। বর্তমানে অতীতের মতো বাংলা ছবি তৈরী হচ্ছে। হলগুলো প্রায় নিষ্প্রাণ এবং বাণিজ্যিক মার্কেটে পরিণত হতে চলেছে। সভার সভাপতি বাবুল কান্তি দাশ বলেন, স্বাধীনতা পরবর্তী সময়ে প্রয়াত পাঁচজন নায়ক তাঁদের অভিনয় নৈপণ্যে তুমুল জনপ্রিয়তা লাভ করেছেন। তখন হলগুলো ছিল দর্শকে কানায় কানায় পূর্ণ। আজ তা একেবারে শূন্যের কোঠায় এসে দাঁড়িয়েছে। মোপলেস এর স্মরণানুষ্ঠানে উপস্থিত হয়ে যাঁরা অনুষ্ঠানকে সফল করেছেন তিনি সকলের প্রতি শুভেচ্ছা, অভিনন্দন এবং কৃতজ্ঞতা প্রকাশ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*