আফ্রিকাকে কাঁদিয়ে ফাইনালে নিউজিল্যান্ড

68999_newzelandস্পোর্টস ডেস্ক :: রুদ্ধশ্বাস সেমিফাইনালে দক্ষিণ আফ্রিকাকে কাঁদিয়ে প্রথমবারের মতো বিশ্বকাপের ফাইনালে উঠলো নিউজিল্যান্ড। অকল্যান্ডে আজ তারা মাত্র ১ বল হাতে রেখে জিতেছে ৪ উইকেটে। এর আগে বিশ্বকাপে ৬ বার সেমিফাইনাল খেললেও এই প্রথম সেই গেরো কাটালো কিউইরা।

অন্যদিকে ‘চোকার’ বদনাম নিয়ে এবার নক আউট পর্বে কোয়ার্টার ফাইনালে জিতেলও সেমিফাইনাল থেকে বিদায় নিল দক্ষিণ আফ্রিকা। ২৯ মার্চ মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে ফাইনালে নিউজিল্যান্ডের প্রতিপক্ষ দ্বিতীয় সেমিফাইনালে অস্ট্রেলিয়া-ভারতের মধ্যকার জয়ী দল।

আজ টসে জিতে প্রথমে ব্যাট নিয়ে আফ্রিকা করে ৪৩ ওভারে ৫ উইকেট হারিয়ে সংগ্রহ করে ২৮১ রান। ডাকওয়ার্থ লুইস পদ্ধতিতে জয়ের জন্য নিউজিল্যান্ডের প্রয়োজন হয় ৪৩ ওভারে ২৯৮ রান। বিশাল এ টার্গেট তাড়া করতে নেমে নিউজিল্যান্ড দারুণ জবাব দেয়। শেষ পর্যন্ত ৪২.৩ ওভারে গ্রান্ট ইলিয়টের ৭৩ বলে ৮৪ রানের অনবদ্য ইনিংসে নিউজিল্যান্ড ৬ উইকেট হারিয়ে জয়ের লক্ষ্যে পৌঁছে যায় নিউজিল্যান্ড।

অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালাম ৪ ছক্কা ও ৮ চারে ২৬ বলে ৫৯ ও মার্টিন গাপটিল ৩৮ বলে ৩৪ রানে আউট হয়েছেন। এছাড়া রস টেইলর করেন ৩৯ বলে ৩০ রান। সর্বশেষ ব্যাটসম্যান হিসেবে ৫৭ বরে ৫৮ রানে ফিরেছেন কোরি অ্যান্ডারসন।

এর আগে দক্ষিণ আফ্রিকার হয়ে ১০৭ বলে সর্বোচ্চ ৮২ রান করেন ফ্যাফ ডু প্লেসিস। আর এবি ডি ভিলিয়ার্স ৪৫ বলে ৬৫ ডেভিড মিলার ৩ ছক্কা ও ৬ চারে ১৮ বলে ৪৯ রান করেন। আজকের জয়ী দল দ্বিতীয় সেমিফাইনালে অস্ট্রেলিয়া ও ভারতের মধ্যকার জয়ী দলের সঙ্গে ফাইনালে খেলবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*