ফের ক্রিকেট রাজত্ব অস্ট্রেলিয়ার

376296-01-02_127719স্পোর্টস ডেস্ক :: আইসিসি ক্রিকেট বিশ্বকাপের একাদশ আসরের শিরোপা জিতলো অস্ট্রেলিয়া। আজ মেলবোর্ন ক্রিকেট স্টেডিয়ামে নিউজিল্যান্ডেকে ১০১ বল হাতে রেখে ৭ উইকেটে হারিয়ে এই কৃতিত্ব অর্জন করেছে তারা। এটি অজিদের বিশ্বকাপের সর্বাধিক পঞ্চম শিরোপা।

নিউজিল্যান্ডের ছুড়ে দেয়া ১৮৪ রানের মামুলি টার্গেটে অস্ট্রেলিয়া ৩৩.১ ওভারে ৩ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছে যায়। সর্বোচ্চ ৭৪ রান করেন শেষ ওয়ানডে খেলা অজি অধিনায়ক মাইকলে ক্লার্ক। এছাড়া স্টিভেন স্মিথ ৫৬ রানে অপরাজিত থাকেন। তৃতীয় উইকেটে তারা ১১২ রানের জুটি গড়েন।
অথচ এই মামুলি টার্গেটে শুরুতে বিপদে পড়েছিল তারা।

ইনিংসের দ্বিতীয় ওভারে ট্রেন্ট বোল্টের চতুর্থ বলেই কোন রান না করে ফেরেন অ্যারোন ফিঞ্চ। তবে দ্বিতীয় উইকেটে ডেভিড ওয়ার্নার ও স্টিভেন স্মিথ ৬১ রানে জুটি গড়ে কিছুটা বিপদমুক্ত করেন। ওয়ার্নার ফেরেন ৪৬ বলে ৪৫ রানে।

মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে টসে জিতে আগে ব্যাট নিয়ে নিউজিল্যান্ড ৪৪.৫ ওভারে ১৮৩ রানে অলআউট হয়। মিচেল জনসন ও জেমস ফকনার তিনটি করে উইকেট নিয়েছেন। টুর্নামেন্টে অপরাজিত কিউইরা শুরুতেই ৩৯ রানের মধ্যে ৩ উইকেট হারিয়ে বিপদে পড়ে। তবে রস টেইলর ও গ্রান্ট এলিয়টের ব্যাট ঘুরে দাঁড়ানোর চেষ্টা করেন। চতুর্থ উইকেটে ২২.২ ওভারে ১১১ রানের জুটি গড়েন। টেইলর ৭২ বলে ৪০ রানে ফেরেন। তবে টেইলরের ফেরার পর একটি ঝড় বইয়ে যায় তাদের ওপর দিয়ে।

১৫০ থেকে ১৫১রানে মাত্র ১ রানের ব্যবধানে তারা হারায় তিনটি উইকেট। কোরি অ্যান্ডারসন ও লুক রনকি ফেরেন কোন রান না করে। তবে শেষ পর্যন্ত ১১ বলে ১১ রানে অপরাজিত থাকেন টিম সাউদি। গ্রান্ট এলিয়ট সর্বোচ্চ ৮৩ রান করেন।

শুরুতে ৩৯ রানের মধ্যে অধিনায়কব ব্রেন্ডন ম্যাককালাম, উদ্বোধনী ব্যাটসম্যান মার্টিন গাপটিল ও কেইন উইলিয়ামসনকে হারায়। প্রথম ওভারের পঞ্চম বলে স্কোর বোর্ডে মাত্র ১ রান যোগ হতেই মিচেল স্টার্কের বলে সরাসরি বোল্ড হয়ে কোন রান না করে ফেরেন ম্যাককালাম।

ফাইনালের আগে চলতি বিশ্বকাপে নিউজিল্যান্ডের উদ্বোধনী জুটির ব্যাটিং গড় ছিল ৫৬.৫ রান। কিন্তু আজকের সবচেয়ে গুরুত্বপূর্ণ ম্যাচে তাদের উদ্বোধনী সবচেয়ে বাজে রূপ দেখলো। ৩৩ রানে গ্লেন ম্যাক্সওয়েলের বলে ব্যক্তিগত ১৫ রানে গাপটিল ফিরলে আরও বিপদে পড়ে তারা।

অস্ট্রেলিয়া এর আগে ছয়বার ফাইনাল খেলে চারবারই শিরোপা জিতেছে। এবার তাদের পঞ্চম শিরোপা জয়ের মিশন। অন্যদিকে নিউজিল্যান্ড প্রথমবারের মতো এবার ফাইনালে উঠেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*