সিরিয়ার কোবানে শহরে ১২০ কুর্দিকে হত্যা করেছে আইএস

IS1-md20150626195251আন্তর্জাতিক ডেস্ক :: ইসলামি স্টেট গ্রুপ সিরিয়ার কুর্দি শহর কোবানেতে প্রবেশ করার ২৪ ঘণ্টার মধ্যে অন্তত ১২০ জন বেসামরিক নাগরিককে হত্যা করেছে বলে জানা গেছে। শুক্রবার মনিটরিং গ্রুপ সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস এ তথ্য জানিয়েছে।

লন্ডন ভিত্তিক সংস্থাটির পরিচালক রামি আবদেল রহমান বলেন, হাসপাতাল ও কোবানের বাসিন্দা সূত্রের হিসেব মতে ইসলামিক ফ্রন্ট গ্রুপের হাতে ১২০ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে।

তিনি এটাকে সিরিয়ায় মারাত্মক হত্যাযজ্ঞগুলোর অন্যতম ঘটনা হিসেবে অভিহিত করেন।

সংস্থা জানায়, এছাড়া আইএস গোষ্ঠী বৃহস্পতিবার তুর্কি সীমান্তবর্তী কোবানের একটি গ্রামে অপর ২৬ বেসামরিক নাগরিককে হত্যা করেছে।

আবদেল রহমান বলেন, ‘ জিহাদিরা শহরে প্রবেশ করে শহরের দক্ষিণ-পূর্ব ও দক্ষিণ-পশ্চিম প্রবেশদ্বারে বিভিন্ন ভবনগুলোতে অবস্থান নেয় এবং নির্বিচারে গুলি চালায়।

তিনি বলেন, ‘জিহাদিরা জানতো যে, কুর্দি বাহিনীর প্রতিরোধের মুখে তারা শহরটিতে অবস্থান এবং নিয়ন্ত্রণ করতে পারবে না। তারা শুধু কুর্দিদের হত্যা এবং তাদের মনোবল দুর্বল করতে আঘাত হানার জন্যই এসেছিল।

কুর্দি অধিকার কর্মী এ্যারিন শেখমস বলেন, বৃহস্পতিবার কোবারের প্রতিটি পরিবার একজন না একজন সদস্য হারিয়েছে।

আইএস বৃহস্পতিবার কোবানেতে আকস্মিক হামলা চালায়। এর মধ্যে তিনটি আত্মঘাতী বোমা হামলা চালানো হয়।

এক সপ্তাহ আগে কুর্দি বাহিনী সীমান্তবর্তী আল আরিয়াদ শহর থেকে আইএসকে হটিয়ে দেয়। বিশ্লেষকরা বলছেন, সেই ঘটনার প্রতিশোধ হিসেবেই বৃহস্পতিবারের হামলা চালানো হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*