সংকট ঘনীভূত : গ্রিসে অর্থ তুলতে ক্যাশ মেশিনে ভিড়

ATM20150629121134আন্তর্জাতিক ডেস্ক :: গ্রিসে সংকটের আশঙ্কা ঘনীভূত হতে থাকায় দেশটির সাধারণ লোকজন ব্যাংকে রাখা নগদ অর্থ তুলে নিতে ক্যাশ মেশিনগুলোর সামনে ভিড় জমাচ্ছেন। খবর বিবিসি।

খবরে বলা হয়েছে, গ্রিসের ঋণ সহায়তা প্যাকেজের সময় শেষ হচ্ছে মঙ্গলবার মধ্যরাতে। এই সময়ের মধ্যে গ্রীসকে আইএমএফের ১৭০ কোটি ডলার ঋণ শোধ করতে হবে।

অন্যদিকে, গ্রিসের বিপুল পরিমাণ ঋণ পরিশোধের জন্য সে দেশের ব্যাংকগুলোকে জরুরি অর্থ দেয়া বন্ধ করে দিচ্ছে ইউরোপের কেন্দ্রীয় ব্যাংক। ধারণা করা হচ্ছে, ঋণ পরিশোধ করতে না পারলে গ্রীস ঋণখেলাপী হয়ে যাবে।

এই অবস্থায় দেশটিকে ইউরোজোন থেকেও বেরিয়ে যেতে হতে পারে। ফলে পরিস্থিতি ঘনীভূত হতে থাকায় গ্রিসের লোকজন ব্যাংক থেকে নগদ অর্থ তুলে নিতে ক্যাশ মেশিনগুলোর সামনে ভিড় জমাচ্ছেন।

এথেন্সে বাংলাদেশি অভিবাসী এসোসিয়েশনের প্রধান জয়নাল আবেদিন জানান, একটা গুজব চলছে এক সপ্তাহ ব্যাংক বন্ধ থাকবে আর এ কারণে মানুষজন খুব ভয় পাচ্ছে নিজেদের টাকা ব্যাংকে থাকবে কিনা। টাকার জন্য সবাই আতঙ্কে আছে।

তিনি আরো বলেন, আর একটা বিষয়ে ভয় যে ইউরোপ থেকে গ্রিস বের হয়ে গেলে এখনকার মতো ইউরোপের দেশগুলোতে সহজভাবে চলাচল করতে পারবো না। আমাদের ইউরো যেটা আছে সেটার পূর্বের কারেন্সি এসে যাবে। এসব মিলায়ে আমরা সবাই আতঙ্কে আছি। এই অবস্থায় মানুষ ব্যাংক থেকে টাকা তোলার পাশাপাশি খাবারও মজুদ করছেন।

এদিকে, চলতি সপ্তাহে দেশটির সব ব্যাংক বন্ধ থাকবে বলে সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে। গ্রিসের প্রধানমন্ত্রী অ্যালেক্সিস সিপরাস দেশটির ব্যাংকগুলো সাময়িকভাবে বন্ধ ঘোষণা করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*