রাজনীতিবিদ ফজলুল কবির চৌধুরীর ৪৩ তম মৃত্যুবাষির্কী আজ

Fazalul Kabirf Raozanতৈয়ব চৌধুরী, রাউজান প্রতিনিধি :: বিশিষ্ট রাজনীতিবিদ ও পার্লামেন্টারিয়ান, সমাজসেবী, জননেতা মরহুম আলহাজ্ব এ.কে.এম. ফজলুল কবির চৌধুরীর ৪৩ তম মৃত্যুবার্ষিকী আজ। এ উপলক্ষে চট্টগ্রাম জেলার রাউজান থানাধীন গহিরা গ্রামে মরহুমের নিজ বাড়ীতে আজ বুধবার  সকাল সাড়ে ১০টায় মরহুমের কবরস্থান সংলগ্ন মসজিদে পবিত্র খতমে কুরআন, মিলাদ  মাহফিলের আয়োজন করা হয়েছে। এতে মরহুমের আত্মীয় স্বজন, বন্ধু-বান্ধব ও শুভাকাঙ্গীদের উপস্থিত থাকার জন্য অনুরোধ করা হয়েছে।

আলহাজ্ব এ.কে.এম. ফজলুল কবির চৌধুরী ১৯৭২ সালের ৯ই সেপ্টেম্বর হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে ৫৬ বছর বয়সে ঢাকাস্থ বাস ভবনে ইন্তেকাল করেন। মরহুম চৌধুরী  সাবেক পূর্ব পাকিস্তান  প্রাদেশিক পরিষদের বিরোধী দলের নেতা এবং পূর্ব পাকিস্তান প্রাদেশিক আইন পরিষদের চেয়ারম্যান ছিলেন। আলহাজ্ব এ.কে.এম. ফজলুল কবির চৌধুরী ১৯১৭ সালের ১ নভেম্বর চট্টগ্রামের রাউজান থানার গহিরা গ্রামের পিতা- আলহাজ্ব খান বাহাদুর আবদুল জব্বার চৌধুরীর ও মাতৃকুল মধ্যযুগীয় মুসলিম মহিলা কবি রহিমুন্নেসার পৌত্রী বেগম ফাতেমা খাতুন চৌধুরানীর ঔরশে জন্ম গ্রহণ করেন।

তিনি চট্টগ্রাম পোর্ট- ট্রাষ্টের ভাইস চেয়ারম্যান, চট্টগ্রাম চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রিজ এর প্রেসিডেন্ট,মেরিন এন্ড মার্কেন্টাইল একাডেমীর গভর্ণর ও চট্টগ্রাম ডিস্ট্রিক কাউন্সিলের কাউন্সিলর ছিলেন।

এছাড়া তিনি রাউজান গহিরা শান্তির দ্বীপের ও রাউজান কলেজের প্রতিষ্ঠাতা। আলহাজ্ব এ.কে.এম. ফজলুল কবির চৌধুরী সক্রিয় রাজনীতি ছাড়াও বহু জনহিতকর কাজ ও সেবামূলক কর্মকান্ডের সঙ্গে জড়িত ছিলেন।

উল্লেখ্য ৯ম জাতীয় সংসদ সদস্য এবং গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি জনাব এ.বি.এম. ফজলে করিম চৌধুরী, আলহাজ্ব এ.কে.এম. ফজলুল কবির চৌধুরীর পুত্র।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*