পাকিস্তানের ১৬৭টি মাদ্রাসায় সিলগালা

pakistan-madrasa-400x224আন্তর্জাতিক ডেস্ক :: সন্ত্রাসবাদের অভিযোগে পাকিস্তানের সিন্ধু প্রদেশের ১৬৭টি মাদরাসায় সিলগালা লাগিয়ে দেওয়া হয়েছে। এ ছাড়া করাচি এবং হায়দারাবাদের আরও ২১টি মাদরাসা সন্দেহভাজন তালিকায়।

সরকারি ভাষ্য অনুযায়ী, নয় হাজারেরও বেশি মাদরাসা থেকে ৬ হাজার মাদরাসার নিবন্ধন ইতোমধ্যে শেষ হয়েছে। তিন হাজার মাদরাসার নিবন্ধন এখনো বাকি রয়েছে।

নিবন্ধন করা হয়নি এসব মাদরাসায় ৫ লাখ ১৭ হাজারেরও বেশি শিক্ষার্থী রয়েছে।

দেশটির প্রাদেশিক কর্মকর্তারা জানান, মাদরাসাগুলোকে জিও-টেগিং (সরকারি অনুমোদন) এর কাজও শুরু হয়েছে। করাচিতে ২১’শ ২২টি এবং হায়দারাবাদের সাড়ে ১৫ ’শ মাদরাসার সরকারি অনুমোদনের কাজ সম্পন্ন হয়েছে।

উল্লেখ্য, চলতি সপ্তাহে পাকিস্তানের সকল কওমি মাদরাসাকে নিবন্ধনভুক্ত করার ঘোষণা দিয়েছিল দেশটির সরকার। আগামী তিন মাসের মধ্যে কাজটি সম্পন্ন করার নির্দেশ দেওয়া হয়।

গত সোমবার দেশটির প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ ও সেনাপ্রধান রাহেল শরীফ ‘তানজিমু ইত্তেহাদিল মাদারিসের’ নেতৃবৃন্দের সঙ্গে বৈঠকে বিষয়টির ঘোষণা দেন। সংগঠনটির নেতাদের সঙ্গে আলাপকালে তারা বলেন, সরকার যে কোনো মূল্যে মাদরাসাগুলোকে নিবন্ধের আওতায় নিয়ে আসবে। সেই সঙ্গে মাদরাসাগুলোর কার্যক্রমও স্বচ্ছ করবে। কোনো প্রকারের চরমপন্থা কিংবা সন্ত্রাসবাদের অভিযোগ পাওয়া গেলে কোনোভাবেই ছাড় দেওয়া হবে না বলে তারা হুঁশিয়ার করেছিলেন। সূত্র : বিবিসি উর্দু

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*