খেলাঘর ঢাকা মহানগর উত্তর শিশু-কিশোর বিজ্ঞান মেলা অনুষ্ঠিত / শিশু-কিশোর বিজ্ঞান ও প্রযক্তি মেলা ২০১৮

খেলাঘর ঢাকা মহানগর উত্তর শিশু-কিশোর বিজ্ঞান মেলা অনুষ্ঠিত / শিশু-কিশোর বিজ্ঞান ও প্রযক্তি মেলা ২০১৮ অনুষ্ঠিতস্টাফ রিপোর্টারঃ  ঢাকা।।
‘নয় শঙ্ক নয় ভয় চাই শিক্ষা আনন্দময়’ শ্লোগানে খেলাঘর ঢাকা মহনাগর উত্তর আয়োজিত ‘শিশু-কিশোর বিজ্ঞান ও প্রযুক্তি মেলা ২০১৮, ২৪ মার্চ, শনিবার অনুষ্ঠিত হয়েছে। রাজধানীর উত্তরা বিমানবন্দর সংলগ্ন বাউনিয়া আব্দুল্লাহ মেমোরিয়াল হাই স্কুলে ৪০টি শিক্ষাপ্রতিষ্ঠান ও খেলাঘরের শাখা সংগঠনের অংশগ্রহণে সকাল ৯টায় উদ্বোধন হয় বিজ্ঞান মেলার। শিশুদের মিলনামেলার শুভ উদ্বোধন করেন ফারইস্ট ইন্টারন্যাশনাল উইনভার্সিটির উপাচার্য  প্রফেসর ড. নাচমুল করীম চৌধুরী। এসময় খেলাঘরের শিশু-কিশোর ভাইবোনরা জাতীয় সংগীত ও খেলাঘর সংগীত পরিবেশন করে আগত শিশুদের স্বাগত জানায়।
বিজ্ঞান মেলায় ক্ষুদে বিজ্ঞানীরা প্রজেক্ট প্রদর্শনী ও প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। দুপুরের বিরতির পর অংশগ্রহকারি শিক্ষার্থীদের নিয়ে অনুষ্ঠিত হয় কুইজ প্রতিযোগিতা।
বিচারকার্য শেষ করে বিকেল ৪টায় ফলাফল ঘোষনা ও পুরস্কার বিতরণ করা হয়। সমাপনি অধিবেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা-১৮ আসনের মাননীয় সংসদ সদস্য ও বাংলাদেশ আওয়ামীলীগের প্রেসিডিয়াম সদস্য অ্যাডভোকেট সারা খাতুন,এম.পি। খেলাঘর ঢাকা মহানগর উত্তরের সাধারণ সম্পাদক তাহাজুল ইসলাম ফয়সালের সঞ্চালনায় ও সংগঠনের সভাপতি অ্যাডভোকেট মোহাম্মদ আরিফুর রহমান’র সভাপতিত্বে শিশুদের মাঝে বিজ্ঞান বিষয়ক আলোচনা করেন কেন্দ্রীয় খেলাঘরের উপদেষ্টা প্রখ্যাত বিজ্ঞানী ড. আলী আসগর। শিশুদের আয়োজনে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খেলাঘর কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম জহির, আব্দুল্লাহ মেমোরিয়াল হাই স্কুলের সভাপতি আলহাজ্ব মাহবুবুল ইসলাম ইকবাল, খেলাঘর কেন্দ্রীয় কমিটির সম্পাদক সৌমেন পোদ্দার, মাহবুবুর রহমান শিপন ও তৌহিদ রিপন। এসময় আরও উপস্থিত ছিলেন খেলাঘর কেন্দ্রীয় কমিটির সদস্য গোলাম আব্বাস, বাবুল আক্তার, খেলাঘর ঢাকা মহানগর দক্ষিনের সাধারণ সম্পাদক আকতার হোসেন, খেলাঘর ঢাকা মহানগর উত্তরের সহ-সভাপতি শহিদুল ইসলাম খানসহ খেলাঘরের বিভিন্ন স্তরের কর্মী, শিশু-কিশোর ও অভিভাবকবৃন্দ।
ক্ষুদে বিজ্ঞানীদের প্রদর্শিত ১০৮টি প্রজেক্ট থেকে ৪টি বিভাগে পাঁচটি করে সেরা পুরস্কার ও কুইজ প্রতিযোগিতায় ৩টি বিভাগে পাঁটি করে সেরা পুরস্কার প্রদান করা হয়। এছাড়াও মেলায় অংশনেয়া শিক্ষাপ্রতিষ্ঠানকে খেলাঘর ঢাকা মহানগর উত্তরের পক্ষ থেকে শুভেচ্ছা স্মারক প্রদান করা হয়। সভাপতির সমাপনী বক্তব্য প্রদানের মধ্য দিয়ে শিশু-কিশোর বিজ্ঞান মেলা ২০১৮’র সমাপ্তি হয়। উল্লেখ্য যে, জাতীয় শিশু-কিশোর পত্রিকা হাতেখড়ি মেলায় মিডিয়া পার্টনার হিসেবে যুক্ত ছিলো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*