শেরপুরে ভিক্ষাবৃত্তি ছেড়ে দিয়ে সাভাবিক জীবনে ১৬ ভিক্ষুক

শেরপুরে ভিক্ষাবৃত্তি ছেড়ে দিয়ে সাভাবিক জীবনে ১৬ ভিক্ষুক
বগুড়া প্রতিনিধি ঃ বগুড়ার শেরপুরে ভিক্ষুক পূর্নবাসনের আওতায় উপজেলার শাহবন্দেগী ইউনিয়নের হাতিগাড়া গ্রামের চুম্বুলি বালা তাঁতীকে (৮৫) একটি বকনা গরু প্রদান করা হয়েছে। এভাবে গতমাসে ১৬ জন নারী-পুরুষ ভিক্ষুককে ভিক্ষাবৃত্তি ছাড়তে তাদেরকে পূর্নবাসন করা হয়েছে। চুম্বুলির বাড়িতে গিয়ে এই বকনা গরু তুলে দেন উপজেলা নির্বাহি কর্মকর্তা মো. সিরাজুল ইসলাম। এসময় ওই গ্রামের ইউপি সদস্য মোকছেদ প্রাং উপস্থিত ছিলেন।
জানা যায়, উপজেলায় গতমাসে (আগষ্ট) ১৬ জন নারী-পুরুষকে এইভাবে পূর্নবাসনের আওতায় আনা হয়েছে। যারা এভাবে পূর্নবাসিত হয়েছে তারা সকলেই ভিক্ষুক ছিল। এই আওতায় এসে অনেকে পেয়েছে বকনা গরু, দুইটি করে ছাগল, চা স্টল অথবা মুদিখানার দোকান আবার কেউ ভ্যানগাড়ি।
গতকাল রোববার খোঁজনিয়ে জানা গেছে যারা মুদি ও চায়ের দোকানের মালামাল নিয়ে পূর্নবাসনে সহায়তা পেয়েছেন তাদের সকলেই দৈনন্দিন আয়ে যুক্ত হয়েছে। আর যারা ভ্যানগাড়ি পেয়েছেন তারাও আয় করছেন। প্রত্যেকেই এই ভিক্ষাবৃত্তির জীবন ছেড়ে পরিশ্রম দিয়ে জীবনে নতুন পথের সন্ধান পেয়েছেন।
উপজেলা নির্বাহি কর্মকর্তা মো. সিরাজুল ইসলাম জানান, উপজেলার ১৬ জন ভিক্ষুককে এই পূর্নবাসনের আওতায় আনা হয়েছে। পর্যায়ক্রমে অন্যানদেরও এমন সহায়তা করা হবে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*