জাহাঙ্গীরনগরে পড়াবেন ড. হাছান মাহমুদ

জাহাঙ্গীরনগরে পড়াবেন ড. হাছান মাহমুদ

স্টাফ রিপোর্টার ঃ    দীর্ঘ বিরতির পর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে খণ্ডকালীন শিক্ষক হিসেবে যোগ দিয়েছেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন পরিবেশবিদ ড. হাছান মাহমুদ এমপি।

বৃহস্পতিবার (২০ সেপ্টেম্বর) তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে এনভায়রনমেন্টাল সায়েন্স-এর উপর আনুষ্ঠানিকভাবে প্রথম ক্লাশ নেন।এর আগে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের অনুরোধে তিনি একটি ক্লাশ নিয়েছিলেন। ক্লাশটি নিয়েই তিনি শিক্ষার্থীদের মায়ার জালে আটকে যান। তারা হাছান মাহমুদকে শিক্ষক হিসেবে নিয়মিত পাওয়ার ইচ্ছা পোষণ করেন।

মূলত শিক্ষক-শিক্ষার্থীদের দাবি এবং অনুরোধে ড. হাছান মাহমুদ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে খণ্ডকালীন শিক্ষক হিসেবে যোগ দেয়ার সিদ্ধান্ত নেন। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ মাসে ১০টি ক্লাশ নেয়ার অনুরোধ করেছিলেন হাছান মাহমুদকে। কিন্তু রাজনৈতিক ব্যস্ততার কারণে প্রাথমিকভাবে সপ্তাহে একটি করে ক্লাশ নিতে সম্মত হন তিনি।
এর আগে পরিবেশ বিজ্ঞান ও বাংলাদেশ স্টাডিস বিষয়ে ইস্ট-ওয়েস্ট ইউনিভার্সিটি এবং নর্থ-সাউথ ইউনিভার্সিটিতে খণ্ডকালীন শিক্ষকতা করেন ড. হাছান মাহমুদ।তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে রসায়ন বিষয়ে অনার্স ও মাষ্টার্স করেন।বেলজিয়াম ব্রীজ ইউনিভার্সিটি অব ব্রাসেলস থেকে হিউম্যান ইকোলজি(পরিবেশ বিজ্ঞান) ও ইউনি্ভর্সিটি অব লিবহা দু ব্রাসেলস থেকে আন্তর্জাতিক রাজনীতি বিষয়ে মাষ্টার্স করেন । এরপর পরিবেশ রসায়ন বিষয়ে লিম্বুর্গ ইউনিভার্সিটি সেন্ট্রাম, বেলজিয়াম থেকে পি এইচ ডি ডিগ্রী অর্জন করেন।
শিক্ষাজীবন শেষ করে ইউরোপীয়ান ইনস্টিটিউট ফর স্ট্রেটেজিক স্টাডিস, ব্রাসেলস, বেলজিয়ামে ভিজিটিং ফেলো এবং একাডেমিক বোর্ড মেম্বার হিসেবে মনোনীত হন তিনি।

উল্লেখ্য, ড. হাছান মাহমুদ দেশে এবং আন্তর্জাতিক পরিমণ্ডলে একজন খ্যাতিমান পরিবেশবিদ হিসেবে সুপরিচিত। ১০ বছর ধরে তিনি বাংলাদেশ আওয়ামী লীগের পরিবেশ বিষয়ক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন।পরবর্তীতে সরকারের পরিবেশ মন্ত্রী এবং বর্তমানে বাংলাদেশ আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ও দলের অন্যতম মুখপাত্র এবং জাতীয় সংসদের বন ও পরিবেশ মন্ত্রণালয় সর্ম্পকিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি হিসেবে দেশের পরিবেশ সংরক্ষণ ও জলবায়ুজনিত ঝুঁকি
মোকাবিলায় সফলতার সাথে কাজ করে যাচ্ছেন। যা জাতীয় ও আন্তর্জাতিকভাবে প্রশংসিত হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*