‘কর্মক্ষেত্রে মেধার সদ্ব্যবহার’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা ওয়াসডা, নিউজিল্যান্ড

‘কর্মক্ষেত্রে মেধার সদ্ব্যবহার’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা ওয়াসডা, নিউজিল্যান্ড

স্টাফ রিপোর্টার ঃ  বর্তমান ইলেক্ট্রনিক ও মেকানিক্যাল যুগে শিক্ষা-শিল্প-বাণিজ্য-প্রশাসন নির্বিশেষে সকলক্ষেত্রে উন্নততর কৌশল প্রয়োগপূর্বক মেধার সর্বোত্তম সদ্ব্যবহারের মাধ্যমে সম্ভাব্য সর্বোচ্চ মানসম্পন্ন পেশাদারিত্ব অর্জনের প্রতিযোগিতা চলছে বিশ্বের সর্বত্র। বাংলাদেশ এখন সকলক্ষেত্রে আধুনিক ভুবনে দ্রুত প্রবেশ করছে বিধায় এসব বিষয়ে অন্তর্জাত ও প্রশিক্ষণগত উদ্যোগী কুশলী মানব-পুঁজি সৃষ্টির প্রয়োজনীয়তা তীব্রভাবে অনুভূত হচ্ছে।
এই লক্ষ্যে গত ১৪ সেপ্টেম্বর বন্দরনগরী চট্টগ্রামে ওয়ার্কপ্লেস স্কিলস্‌ ডেভেলপমেন্ট একাডেমি, নিউজিল্যান্ড (ওয়াসডা নিউজিল্যান্ড) কর্তৃক ‘ব্রেইন এট ওয়ার্ক’ শীর্ষক দিনব্যাপী এক আকর্ষণীয় কর্মশালা আয়োজিত হয়। সার্টিফায়েড ট্রেনার মোহাম্মদ সাজ্জাদ হাসান, সিএমএ (অস্ট্রেলিয়া), সিএইচআরএম (এসিআই), রিজিওনাল সিইও (আইসিএমএ, অস্ট্রেলিয়া)-এর উদ্যোগ ও পরিচালনায় বন্দরনগরীতে এই প্রথমবারের মত আয়োজিত এই কর্মশালায় চট্টগ্রামের বিভিন্ন ব্যাংক, বাণিজ্যিক ও শিক্ষা প্রতিষ্ঠানের ৪০জন কর্মকর্তা এতে অংশগ্রহণ করেন। উৎপাদনশীলতায় মেধার সক্ষমতার মূলনীতি, মেধা-ব্যাংক ও মেধা প্রবৃদ্ধির উদাহরণ, ব্যক্তিগত প্রোফাইল বিশ্লেষণ, সময়-ব্যবস্থাপনা প্রশিক্ষণের মাধ্যমে উন্নতমানসম্পন্ন মানব-পুঁজি সৃজন, সৃজনশীলতার উন্নয়ন ও নবায়ন, মেধার কার্যকারিতার সর্বাধিকীকরণ, সাংগঠনিক গতিশীলতা ও প্রবৃদ্ধির সিনার্জি, উচ্চতর ব্যক্তিগত উৎপাদনশীলতার সক্ষমতা অর্জন, টিম-মেম্বারদেরকে অধ্যয়ন, চ্যালেঞ্জ ও বিবর্তনের মোকাবেলা ও ধারণক্ষমতা বৃদ্ধি, স্বজ্ঞা ও উৎপাদনশীলতার বিকাশ সাধনের সাফল্য ও দক্ষতা বৃদ্ধি এই মনস্তাত্বিক, তাত্ত্বিক ও ব্যবহারিক প্রশিক্ষণ ছিল এই কর্মশালার লক্ষ্য। সুপারভাইজার, টিমলিডার, লাইনম্যানেজার, নির্বাহক, যে কোন সেক্টরের উদীয়মান ও নতুন ব্যবস্থাপকরা এই প্রশিক্ষণ অনুশীলনের মাধ্যমে নিজস্ব মেধার পেশাগত সৌকর্য অর্জনপূর্বক নিজ নিজ পেশাগত ক্ষেত্রকে সমৃদ্ধ করতে পারবেন বলে প্রশিক্ষক ও প্রশিক্ষণার্থীরা আস্থা ব্যক্ত করেন। তারা আরও বলেন, ওয়াসডা নিউজিল্যান্ড ব্যক্তির অন্তর্জাত শক্তি ও গুণের কার্যকর ব্যবহারিক প্রয়োগের মাধ্যমে ইপ্সিত সাফল্য অর্জনের বিজ্ঞানসম্মত টেকনিক প্রশিক্ষণের যে কার্যক্রম নিয়েছে, তা দক্ষ বাংলাদেশী মানব-সম্পদ সৃষ্টিতে সহায়ক হবে।
কর্মশালাটির আয়োজনে ছিলেন রেডিয়াম কনসালট্যান্ট। উল্লেখ্য, ওয়াসডা নিউজিল্যান্ড গত চার বছর ধরে রাজধানী ঢাকায় এধরনের প্রশিক্ষণ কর্মশালার সফল আয়োজন করে আসছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*