রোহিঙ্গাদের চিত্র হ্নদয় বিদারক-ক্যাম্পে ইউএনএইচসিআর শুভেচ্ছা দুত

রোহিঙ্গাদের চিত্র হ্নদয় বিদারক-ক্যাম্পে ইউএনএইচসিআর শুভেচ্ছা দুত
উখিয়া প্রতিনিধি ;; মিয়ানমারে জাতিগত নিধনের শিকার হয়ে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের কথা শুনতে এবং পরিস্থিতি দেখতে কক্সবাজারের উখিয়ার কুতুপালং শরণার্থী শিবির পরিদর্শন করেছেন জাতিসংঘের শরণার্থী বিষয়কসংস্থা(ইউএনএইচসিআর) এর শুভেচ্ছা দূত প্রায়া লান্ডবার্গ।
কক্সবাজারের উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনকালে তিনি কয়েকটি পরিবারের সঙ্গে কথা বলেন। এসময় তিনি বেশ কয়েকটি রোহিঙ্গা পরিবারের উদ্বেগের কথা শোনেন।রোহিঙ্গাদের গল্পগুলো বিশ্বের কাছে তুলে ধরার মাধ্যমে তাদের জরুরি অবস্থা ও আর্থিক সহায়তার বৃদ্ধির ব্যাপারে আশ্বাস দেন।
রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে তিনি বলেন, ‘ইউএনএইচসিআর সঙ্গে আমার দীর্ঘ দিনের কাজ করার অভিজ্ঞতা থাকলেও এটিই ছিলো সবচেয়ে হৃদয় বিদারক। এই পরিদর্শন ছিলো সবচেয়ে কষ্টের। রোহিঙ্গাদের কষ্টের কথা ভাষায় প্রকাশ করার মতো না।’‘আমাদের অবশ্যই একসঙ্গে কাজ করতে হবে, বিশ্ব সম্প্রদায়কে রোহিঙ্গাদের সাহায্য এবং বাংলাদেশের জনগণ ও সরকারকে সহযোগিতা করতে এগিয়ে আসা দরকার’, বলেন জাতিসংঘের এই শুভেচ্ছাদূত।
মিয়ানমারে সেনাবাহিনীর অভিযানের মুখে গত বছরের আগস্ট থেকে ৭ লাখের বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়, যাকে ‘জাতিগত নির্মূল অভিযান’ বলেছে জাতিসংঘ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*