ফিরোজশাহে “ইউএসটিসি বধ্যভূমি” মঞ্চস্থ করবে নাট্যাধার

ফিরোজশাহে “ইউএসটিসি বধ্যভূমি” মঞ্চস্থ করবে নাট্যাধার
সংবাদ বিজ্ঞপ্তি : বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগে নগরীতে আয়োজিত “শিল্পের শহর” কর্মসূচি অংশ হিসেবে আজ সোমবার (২২ অক্টোবর) বিকেল ৪ টায় পূর্ব ফিরোজশাহ বঙ্গবন্ধুর চত্ত্বরে মঞ্চস্থ হবে গ্রুপ থিয়েটার নাট্যাধার প্রযোজনা “ইউএসটিসি বধ্যভূমি” নাটকের ৪র্থ প্রদর্শনী।
নাটকটি রচনা করেছেন সাংবাদিক ও প্রবীণ নাট্যজন প্রদীপ দেওয়ানজী ও নির্দেশনা দিয়েছেন মোস্তাফা কামাল যাত্রা।
বাংলাদেশের বৃহত্তম বধ্যভূমি হিসাবে স্বীকৃত পাহাড়তলী বধ্যভূমি নামে খ্যাত বধ্যভূমির ১ দশমিক ৭ একর ভূমি দখল করে ইউএসটিসি কর্তৃপক্ষ নির্মাণ করেছে বিশাল এক ভবন। অথচ সেই ভবনের নিচে এবং ভবনের পিছনের ভূমিতে মহান মুক্তিযুদ্ধ চলাকালে হত্যা করা হয়েছিল প্রায় ২০ হাজার বাঙ্গালী নর-নারী।
হাইকোর্টের রায় থাকলেও ইউএসটিসি কর্তৃপক্ষ তাদের নির্মাণ স্থাপনা এখনও সরিয়ে না নিয়ে শাক দিয়ে মাছ ঢাকার জন্য নামকা ওয়াস্থে একটি স্মৃতি সৌধ নির্মাণ করে দিয়ে ভবনের পিছনে থাকা পাহাড়তলী বধ্যভূমির জন্য বরাদ্দকৃত জায়গায় অস্থায়ী স্থাপনা নির্মাণ করে ব্যক্তিগত কাজে ব্যবহার করছে। যা একটি নির্লজ্জ আচরণ।
কিন্তু দুঃখজনক হলো, এই বধ্যভূমির দখলকৃত ভূমি উদ্ধারে চট্টগ্রাম শহরের সচেতন নাগরিক সমাজের কোন কার্যকর উদ্যোগ অদ্যাবদী নেয়নি। নাট্যকার আহমেদ কবির কর্তৃক নব নাট্যরূপকৃত গীতরঙ্গ “ইউএসটিসি বধ্যভূমি” নাটকে দেশের বৃহত্তম ঐ বধ্যভূমির ইতিবৃত্ত উপস্থাপনের পাশাপাশি ইউএসটিসি কর্তৃপক্ষ কর্তৃক হাইকোর্টের রায়কে উপেক্ষা করে বধ্যভূমির জন্য বরাদ্দকৃত ১ দশমিক ৭ একর ভূমিতে দখল দারিত্বের চিত্র ফুটিয়ে তোলা হয়েছে।
এই নাটকেটর বিভিন্ন চরিত্রে অভিনয় করবেন মো. বাহাউদ্দিন মিরান, জসীম উদ্দীন আহমেদ, মাসউদ আহমেদ, মো. নজরুল ইসলাম তুহিন, শারমিন সুলতানা রাশা, আকলিমা আক্তার তরী, মামুন আহমেদ, মো. আশিকুর রহমান, মো. হারুন বাবু, সবরীনা রেজা শিমুল, শান্তা পাল, প্রযুক্তা চৌধুরী প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*