উখিয়ায় এক কাঠের সাঁকোতে ১৫ হাজার মানুষের যাতায়াত ভরসা!

উখিয়ায় এক কাঠের সাঁকোতে ১৫ হাজার মানুষের যাতায়াত ভরসা!
শ.ম.গফুর,উখিয়া(কক্সবাজার)প্রতিনিধি :: কক্সবাজারের উখিয়ার হিজলিয়া খালের বাঁশের সাঁকো দিয়ে ঝুঁকি নিয়ে চলাচল করছে ৬ গ্রামের প্রায় ১৫ হাজার মানুষ। খালের উপর একটি ব্রীজ নির্মাণের জন্য এলাকাবাসী প্রশাসনের বিভিন্ন দপ্তরে আবেদন করেও কোন প্রতিকার পায়নি। অবশেষে স্থানীয়রা নিজস্ব উদ্যোগে এ বাঁশের সাঁকোটি তৈরি করে চলাচল করছে।সরেজমিনে গিয়ে গ্রামবাসীর সঙ্গে কথা বলে জানা যায়, এ সাঁকোটি স্থানীয়রা নিজস্ব অর্থায়নে তৈরি করেছে। আসা যাওয়ার বিকল্প কোন পথ না থাকায় গ্রামবাসী ইতোপূর্বে সংসদ সদস্যসহ প্রশাসনের বিভিন্ন দপ্তরে আবেদন করে একটি ফুটব্রীজ নির্মাণের দাবি জানালেও কোন সুফল পায়নি।
বাঁশের সাঁকো সংলগ্ন এলাকার ব্যবসায়ী ছৈয়দ আকবর জানান, এ সাঁকোর উপর দিয়ে উত্তর পুকুরিয়া, দক্ষিণ পুকুরিয়া, তেলীপাড়া, কামারিয়ারবিল, পূর্ব রত্নাপালং ও ভালুকিয়াসহ ৬ টি গ্রামের স্কুল-কলেজ-মাদ্রাসাগামী শিক্ষার্থীসহ প্রায় ১৫ হাজার মানুষ যাতায়াত করছে। শুষ্ক মৌসুমে সাঁকো পারাপারে তেমন কোন ঝুঁকি না থাকলেও বর্ষাকালে থাকে প্রবল  ঝুঁকি। এ কারণে অধিকাংশ অভিভাবক তাদের ছেলে-মেয়েদের স্কুল কলেজে যাওয়া আসা বন্ধ করে দেয়।
স্থানীয় ইউপি সদস্য সালাহ উদ্দিন জানান, বাঁশের সাঁকোর স্থলে একটি ফুটব্রীজ নির্মাণের আবেদনের প্রেক্ষিতে উখিয়া উপজেলা প্রকৌশলীর দায়িত্বরত ৩ জন উপ-সহকারী প্রকৌশলী ঘটনাস্থল পরিদর্শন করে পরিমাপ নিয়ে গেছেন। কিন্তু এরপর আর কোন খবর মেলেনি।
এ ব্যাপারে উপ-সহকারী প্রকৌশলী সোহরাব হোসেন জানান, হিজলিয়া খালের উপর একটি ফুটব্রিজ নির্মাণের প্রাক্কলন তৈরি করে উর্ধ্বতন কর্তৃপক্ষ বরাবর পাঠানো হয়েছে। বরাদ্দ আসলে টেন্ডার আহবানের মাধ্যমে ঠিকাদার নিয়োগ করে কাজ শুরু করা হবে বলে জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*