আজ বাংলাদেশ ছাত্রলীগের ৭১-তম প্রতিষ্ঠাবার্ষিকী

আজ বাংলাদেশ ছাত্রলীগের ৭১-তম প্রতিষ্ঠাবার্ষিকী

কুতুব উদ্দিন রাজু,চট্টগ্রাম: আজ ৪ঠা জানুয়ারি ২০১৯,ঐতিহ্যবাহী ছাত্র সংগঠন বাংলাদেশ ছাত্রলীগের ৭১-তম প্রতিষ্ঠাবার্ষিকী। ছাত্র আন্দোলন, গণতান্ত্রিক আন্দোলন, স্বাধীনতা সংগ্রাম ও মহান মুক্তিযুদ্ধ এককথায় বাংলাদেশের ইতিহাসের প্রতিটি উজ্জ্বল পর্বে ছাত্রলীগের অনেক গৌরবোজ্জ্বল অধ্যায় আছে। তবে অতীত ঐতিহ্য এখন অনেকটাই ম্লান। জনমনে প্রশ্ন- সেই ছাত্রলীগ এখন কোথায়? কেন হারাল ঐতিহ্য? সাম্প্রতিক সময়ে ছাত্রলীগ নেতাকর্মীরা কেনই বা একের পর এক কলঙ্কিত ঘটনার জন্ম দিচ্ছেন? কেন বারবার বেপরোয়া, বেসামাল ও নিয়ন্ত্রণহীন হয়ে পড়ছেন তারা?
১৯৪৮ সালের ৪ জানুয়ারি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশের সবচেয়ে প্রাচীন ও ঐতিহ্যবাহী ছাত্র সংগঠনটি প্রতিষ্ঠা করেছিলেন। তৎকালীন পাকিস্তান সরকারের চাপিয়ে দেওয়া রাষ্ট্রভাষা উর্দুর বিরুদ্ধে অবস্থান নিতেই সেদিন বঙ্গবন্ধুর নেতৃত্বে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক হলে আনুষ্ঠানিকভাবে ছাত্রলীগের যাত্রা শুরু হয়।
“শিক্ষা, শান্তি, প্রগতি” এই নীতি নিয়ে গঠিত সংগঠনটি প্রতিষ্ঠার পর ৫২-এর ভাষা আন্দোলন, ৬২-এর শিক্ষা আন্দোলন, ৬৬-এর ৬ দফা ও ১১ দফা আন্দোলন, ৬৯-এর গণঅভ্যুত্থান, ৭১-এর মুক্তিযুদ্ধ, ৯০-এর স্বৈরাচারবিরোধী আন্দোলন এবং ৯৬-এর তত্ত্বাবধায়ক সরকার প্রতিষ্ঠার আন্দোলনসহ সব প্রগতিশীল গণতান্ত্রিক আন্দোলন-সংগ্রামে ছাত্রলীগ নেতাকর্মীরা অবিস্মরণীয় ভূমিকা রেখেছেন।

বর্তমানে দুঃখজনকভাবে লক্ষ্য করছি,আওয়ামী লীগ ক্ষমতায় গেলেই ছাত্রলীগের নেতাকর্মীরা শিক্ষাঙ্গন ও পাড়া-মহল্লা, নগরে-বন্দরে-শহরে-গ্রামেগন্ঞ্জে আধিপত্য বিস্তার, চাঁদাবাজি, দরপত্র ছিনতাই, ঠিকাদারি, ছাত্রাবাস দখল, ভর্তি ও সিটবাণিজ্য ইত্যাদিতে মেতে ওঠে এবং ক্রমে এসব স্বার্থের সংঘাতে নিজেদের মধ্যেই সংঘর্ষ, মারামারি ও খুনোখুনি করে। দেশি অস্ত্র ছাড়া অবৈধ আগ্নেয়াস্ত্রের ব্যবহারও তাদের কাছে ডালভাত হয়ে যায়। এমনকি ধর্ষণ ও নারী নির্যাতনের মতো গুরুতর অপরাধেও নাম চলে আসছে কারও কারও। পরিনামে সরকার এবং দলের ভাবমূর্তি নষ্ট হয় এবং সাধারণ মানুষ “ছাত্রলীগ” নামটি শুনলে আতংকিত হয়ে যায়।

আজ ৭১-তম প্রতিষ্ঠা বার্ষিকীতে প্রত্যাশা থাকবে ছাত্রলীগ নেতাকর্মীরা অতীতের সকল অনৈতিক কর্মকান্ড থেকে সরে আসবে এবং সংগঠনের হারানো গৌরব ফিরিয়ে আনবে।মানুষের আস্থা অর্জনে সক্ষম হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*