কচুয়ায় ২দিনব্যাপী ঐতিহাসিক উজানী মাহফিল কাল শুরু

কচুয়ায় ২দিনব্যাপী ঐতিহাসিক উজানী মাহফিল কাল শুরু
মোঃ মহসিন হোসাইনঃ চাঁদপুরের কচুয়ায় অবস্থিত ক্বারী ইবরাহীম (রহঃ) এর প্রতিষ্ঠিত, উপমহাদেশের ঐতিহ্যবাহী দ্বীনি বিদ্যাপীঠ জামিয়া ইসলামিয়া ইব্রাহিমিয়া উজানী মাদরাসার বার্ষিক মাহফিল আগামীকাল ১০ জানুয়ারী থেকে শুরু হবে।
জানা যায়, অনুষ্ঠিত ১০ ও ১১ জানুয়ারি এই দুই দিনের মাহফিল প্রথমদিনে সকাল ১০ টা থেকে শুরু করে মধ্যরাত পর্যন্ত। আর দ্বিতীয় অর্থাৎ শেষ দিন মাহফিলের কার্যক্রম বাদ ফজর আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হবে।
উজানী মাদরাসার প্রাক্তন শিক্ষার্থী হাফেজ মাওলানা আবু রায়হান উজানবী বক্তব্যে পাওয়া যায়-মাহফিলের সার্বিক তত্ত্বাবধানে করবেন ক্বারী ইবরাহীম রহঃ এর তিন প্রপৌত্র, মাওলানা ফজলে ইলাহী, মাওলানা আশেকে ইলাহী এবং মাহবুবে ইলাহী এবং পরিচালনার দায়িত্ব আঞ্জাম দিবেন মাদরাসার নাজিমে তা’লিমাত মাওলানা আব্দুর রহমান।
উল্লেখ্য, দেশের স্বনামধন্য এ শিক্ষাপ্রতিষ্ঠানটি ১৯০১ সালে প্রখ্যাত আলেমেদ্বীন মাওলানা রশিদ আহমদ গাঙ্গুলী (রহঃ) এর বিশিষ্ট খলিফা-ক্বারী ইবরাহিম (রহঃ) এর হাতে প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠার পর থেকে প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত, মাদরে ইলম দারুল উলুম দেওবন্দ এর অনুকরণে প্রতিষ্ঠানটি যুগযুগ ধরে দ্বীনের খিদমত করে আসছে।এরই ধারাবাহিকতায় প্রতি বছর অনুষ্ঠিত হয় বার্ষিক ওয়াজ মাহফিল। এ উপলক্ষ্যে দেশবিদেশের বরেণ্য ওলামায়ে কেরামের আগমনে ধন্য হয় উজানী গ্রামসহ আশপাশের এলাকা। মাহফিলকে কেন্দ্র করে এক উৎসবমুখর পরিবেশের সৃষ্টি হয়। দূরদূরান্তের আগত মেহমানদেরকে অত্যন্ত সম্মানের সাথে আপ্যায়ন করতে ভালোবাসেন উজানীর ধর্মপ্রাণ মানুষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*