রুহিয়ায় প্রতিমা তৈরির কাজে ব্যস্ত মৃৎশিল্পীরা

রুহিয়ায় প্রতিমা তৈরির কাজে ব্যস্ত মৃৎশিল্পীরা

মো: আলমগীর হোসেন, রুহিয়া (ঠাকুরগাঁও) প্রতিনিধি: আগমনী বার্তা নিয়ে আসছে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দূর্গাপূজা বা দূর্গোৎসব। রুহিয়ায় শারদীয় দূর্গোৎসবকে সামনে রেখে প্রতিটি মন্দির ও মন্ডপে প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন মৃৎশিল্পীরা। শিল্পীর নিপুন হাতের ছোঁয়ায় তৈরি হচ্ছে দূর্গতিনাশিনী দেবী দূর্গা এবং তার সাথে লক্ষী, সরস্বতী, গণেশ, কার্তিক ও অনিষ্টকারি অসূরসহ বিভিন্ন দেব-দেবীর মূর্তি। হিন্দ ধর্মীয় পুঞ্জিকা অনুযায়ী ২৮শে আশ্বিন মহষষ্ঠী, পূজা থেকে মন্ডপে মন্ডপে বেজে উঠবে ঢাকঢোল আর কাসার শব্দ। পাঁচ দিনের উৎসবের পর প্রতিমা বির্সজনের মাধ্যমে ঘটবে এ সমাপ্তি। প্রতিবছরের মতো এ বছরও দূর্গোৎসবকে কেন্দ্রকরে হিন্দু ধর্মাবলম্বীদের ঘরে ঘরে চলছে সাজ-সজ্জার বিশেষ আয়োজন।
মৃৎশিল্পী রিপন চন্দ্র বর্মন জানান, শারদীয় দূর্গা পূজা উপলক্ষে সব প্রস্তুতি চলছে। আমি ০৬ টি মন্ডপের কাজ পেয়েছি যার অধিকাংশ কাজই প্রায় সমাপ্তির পথে।
সরজমিনে রুহিয়ার বেশ কয়েকটি পূজামন্ডপে ঘুরে দেখা গেছে, সকল পূজা মন্ডপে প্রতিমা তৈরির কাজে মৃৎশিল্পীরা ব্যস্ত। দম ফেলারও ফুরসৎ নেই মৃৎশিল্পীদের। এরপর কাপড়ের তোরণ, সাজসজ্জা এবং আলোকসজ্জার কাজ করা হবে।
রুহিয়া থানা অফিসার ইনচার্জ প্রদীপ কুমার রায় জানান, শারদীয় দূর্গা পূজা উপলক্ষে কোন প্রকার অপরিস্থিতিকর ঘটনা এড়াতে রুহিয়া থানা পুলিশের পক্ষ থেকে আগাম আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*