কানাডা ওপেন তায়কোয়ানডো চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের স্বর্ণ জয়

কানাডা ওপেন তায়কোয়ানডো চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের স্বর্ণ জয়
নিস্বজ প্রতিবেদন ;; আন্তর্জাতিক ‍অঙ্গন থেকে আরও একটি সাফল্য বয়ে এনেছেন দেশ।কানাডার ভ্যাঙ্কুভারের রিচমন্ডে অনুষ্ঠিত উন্মুক্ত আন্তর্জাতিক তায়কোয়ানডো চ্যাম্পিয়নশিপ-২০১৮ (কানাডা ওপেন) তে স্বর্ণপদক জিতেছে বাংলাদেশ দল।কানাডার সময় শুক্রবার (১৪ সেপ্টেম্বর) বিকেলে পুরুষ সিনিয়র বিভাগে (অনূর্ধ্ব-৩০) পুমসে দলগত ইভেন্টে এ কৃতিত্ব দেখানো হয়।
এই ইভেন্টে বিশ্বের ৩২টি দেশ অংশ নেয়। তার মধ্যে বাংলাদেশ তায়কোয়ানডো দল জিতে নেয় স্বর্ণ। বাংলাদেশ দলের হয়ে এই ইভেন্টে লড়াই করেছেন ইমতিয়াজ ইবনে আলী, আব্দুল্লাহ আল নোমান ও আশিকুর রহমান হৃদয়।
ছয় সদস্যের এই দলের ম্যানেজার বাংলাদেশ অ্যামেচার বক্সিং ফেডারেশনের নির্বাহি সদস্য সুমন দে। অবজারভারের দায়িত্বে এফএম ইকবাল বিন আনোয়ার (ডন)। দলের প্রশিক্ষক বাংলাদেশ তায়কোয়ানডো ফেডারেশনের সাধারণ সম্পাদক মাহমুদুল ইসলাম রানা।
কানাডার সময় ১৩ সেপ্টেম্বর প্রতিযোগিতায় অংশ নেওয়া অ্যাথলেটদের ওজন নেওয়া হয়। আর ১৪ সেপ্টেম্বর অনুষ্ঠিত হয় মূল প্রতিযোগিতা। বাংলাদেশ দল ১৮ সেপ্টেম্বর দেশে ফিরবে।
২০২০ অলিম্পিক গেমসে সামনে রেখে তায়কোয়ানডো কানাডা কর্তৃক আয়োজিত এই প্রতিযোগিতায় তিনটি ক্যাটাগোরিতে প্রতিদ্বন্দ্বিতা অনুষ্ঠিত হচ্ছে। সেগুলো হল কায়োরুগি (জি ১), পুমসে (জি ১) ও প্যারা তায়কোয়ানডো। প্যারা তায়কোয়ানডোতে কালার বেল্ট ও ব্ল্যাক বেল্টরা লড়ছেন। আর কায়োরুগি এবং পুমসে ক্যাটাগোরিতে কেবল ব্ল্যাক বেল্টধারীরা লড়ছেন।
প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে রিচমন্ডের অলিম্পিক ওভালে। এবারের এই উন্মুক্ত তায়কোয়ানডো প্রতিযোগিতায় বিভিন্ন দেশের ১ হাজার ২০০ জন অ্যাথলেট, কোচ ও ম্যানেজারদের সমাগম হয়েছে।
কানাডায় এই প্রতিযোগিতায় অংশ নেওয়ার ক্ষেত্রে বাংলাদেশ দলকে পৃষ্ঠপোষকতা দিয়েছে ক্রীড়াবান্ধব প্রতিষ্ঠান ওয়ালটন গ্রুপ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*